করোনাকালে ভয়াবহভাবে বেড়েছে বাল্যবিবাহ, তার প্রতিরোধে দশ কিলোমিটার পথযাত্রা

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

1462966835

এনবিটিভি, ডোমকল : করোনার কারণে দীর্ঘদিন স্কুল কলেজ বন্ধ,আর যার ফলে বেড়েছে বাল্য বিবাহ। বিগত দুই বছরে অত্যাধিক মাত্রায় বেড়েছে বাল্য বিবাহ। আর তা প্রতিরোধের উদ্দেশে প্রায় দশ কিলোমিটার পথ হেটে একটি পদযাত্রা করলেন ডোমকলের আরক্ষা অধিকারিক গণ ও আরও অনেকে।

এদিন ডোমকল থেকে ইসলামপুর নেতাজি পার্ক অব্দি প্রায় দশ কিলোমিটার পথ পায়ে হেঁটে সচেতনতার বার্তা দিতে পথ সভা অনুষ্ঠিত হয়। এদিন ওই সভায় উপস্থিত ছিলেন ডোমকল মহকুমা শাসক রাজীব মন্ডল,বিধায়ক জাফিকুল ইসলাম ,আরক্ষা আধিকারিক ফারুক মোহাম্মদ চৌধুরী সহ আরও অনেকে।

বিভিন্ন প্রতিষ্ঠানের গবেষণায় দেখা গেছে, করোনাভাইরাসের বিস্তারের এ সময় বাল্যবিবাহের সংখ্যা আগের চেয়ে বেড়ে গেছে। দীর্ঘদিন ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় গ্রামীণ পরিবারগুলোতে একধরনের অনিশ্চয়তা তৈরি হচ্ছে। বিভিন্ন দেশে কর্মরত অভিবাসী শ্রমিকসহ বিভিন্ন পেশার প্রতিনিধিরা এ সময়টায় দেশে ফিরেছেন। সমাজ বাস্তবতায় প্রবাসে কাজ করা ছেলের ‘পাত্র’ হিসেবে চাহিদা বেশি। আর এই অবরুদ্ধ অবস্থায় বিয়ে দিয়ে ফেলার চেষ্টা করছেন অভিভাবকেরা। অন্যদিকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজরদারি এখন কম হচ্ছে। সেই সুযোগও কাজে লাগাচ্ছে কেউ কেউ। সমাজের দরিদ্র অনেক অভিভাবকই এ সময় মেয়ের বিয়ে দিতে চাচ্ছেন।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর