সমালোচকদের তুড়ি মেরে সেপ্টেম্বরেই করোনা ভ্যাক্সিন বাজারে আনছে রাশিয়া, শুরু হল উৎপাদন

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20200818-WA0101

এনবিটিভি, নিজস্ব সংবাদদাতা: বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বীকৃতি মেলেনি, বিশেষজ্ঞ থেকে শুরু করে বিভিন্ন মহলে সমালোচনা চলছে। কিন্তু সেই সমস্ত কিছু উপেক্ষা করে করোনা ভ্যাক্সিন স্পুটনিক-ভি এর উৎপাদন শুরু করে দিল পুতিনের দেশ। মস্কোর তরফে জানানো হয়েছে, সেপ্টেম্বরেই বাজারে চলে আসবে ‘স্পুটনিক-ভি’। প্রথম ব্যাচের এই টিকা দেওয়া হবে চিকিৎসক, স্বাস্থ্য কর্মীদের। তারপর ধীরে ধীরে রাশিয়ার সব নাগরিককে এই ভ্যাকসিন দেওয়া হবে।
‘স্পুটনিক-ভি’ যথেষ্ট পরীক্ষিত এবং কার্যকরী পৃথিবীর প্রথম করোনা ভ্যাক্সিন বলেও দাবি জানিয়েছে রাশিয়া। সমালোচনার তোয়াক্কা না করে এই ভ্যাক্সিন তাঁরা বাজারে আনবে এবং সেইমত কাজ শুরু হয়েছে জানিয়ে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রকের তরফে বলা হয়েছে, ‘প্রথম দফায় বেশ কিছু করোনার ভ্যাক্সিন উৎপাদন করা হয়ে গিয়েছে। সেপ্টেম্বর থেকে এটি গণহারে তৈরি হবে।’
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সাংবাদিক বৈঠক করে করোনা ভ্যাক্সিন ‘স্পুটনিক-ভি’ আবিষ্কারের কথা ঘোষণা করেন। তাঁদের এই ভ্যাক্সিন করোনার বিরুদ্ধে লড়াইয়ে উপযোগী এবং এর তেমন কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই বলেও দাবি জানান তিনি। কিন্তু তাঁর সেই দাবি মানতে নারাজ ‘হু’ সহ বিশ্বের অনেক দেশই। তাদের অভিযোগ, রাশিয়ার এই করোনা ভ্যাকসিন এখনও হিউম্যান ট্রায়ালের সমস্ত ধাপ উত্তীর্ণ করেনি।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর