স্থগিতাদেশ তুলে উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া দ্রুত শুরু করতে পর্ষদকে নির্দেশ হাইকোর্টের, ১২ সপ্তাহের মধ্যে সম্পন্ন করতে হবে সমগ্র প্রক্রিয়া

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

WhatsApp Image 2021-07-02 at 5.41.46 PM

উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার ওপর থেকে স্থগিতাদেশ তুলে নিল কলকাতা হাই কোর্ট। অসঙ্গতি নিয়ে বিভিন্ন রকম অভিযোগ পেয়ে, গত ২ জুলাই আদালত জানিয়েছিল, ৭ দিনের মধ্যে রাজ্য SSC কে নতুন করে ইন্টারভিউয়ের তালিকা প্রকাশ করতে হবে। সেই মতো বৃহস্পতিবার নিজেদের ওয়েবসাইটে নতুন করে ইন্টারভিউয়ের তালিকা প্রকাশ করেন এসএসসি কর্তৃপক্ষ। আদালতে সেই তালিকা জমাও করা হয়। তা দেখেই শুক্রবার স্থগিতাদেশ তুলে নেওয়া হল।

 

 

ইন্টারভিউয়ের যে তালিকা প্রকাশ হয়েছে, তার ভিত্তিতে দ্রুত নিয়োগপ্রক্রিয়া শুরু করতে নির্দেশ দিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তিনি বলেন, ‘‘৫ বছর ধরে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়নি। আমি চাই না নিয়োগে আরও দেরি হোক।’’ আবার ২০১৬ সালে আবেদনকারী অনেকের বয়স পর হয়ে গিয়েছে। তাই এক্ষেত্রে রাজ্য সরকারকে বিচারক গাঙ্গুলি অনুরোধ করেন, চাকরিপ্রার্থীদের বয়সে ৫ বছর ছাড় দেওয়া হোক।

 

 

বিচারপতি জানান, ১২ সপ্তাহের মধ্যে সমগ্র প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। তালিকায় ভুল থাকলে দু’সপ্তাহের মধ্যে কমিশনকে জানাতে পারবেন চাকরিপ্রার্থী। আট সপ্তাহের মধ্যে অভিযোগ খতিয়ে দেখতে হবে কমিশনকে। তার পর চিঠি বা ইমেল মারফত জবাব পাঠাতে হবে প্রার্থীকে। কোনো অযোগ্য প্রার্থী অভিযোগ জানলে পর্ষদ তার বিরুদ্ধে জরিমানা সহ আইনি ব্যবস্থা নিতে পারে।

 

তৃতীয় বার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর গত মাসের মাঝামাঝি প্রাথমিক এব‌ং উচ্চ প্রাথমিকে নিয়োগপ্রক্রিয়া শুরু করার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। এর মধ্যে উচ্চ প্রাথমিকেই সাড়ে ১৪ হাজার শিক্ষক নিয়োগ করা হবে বলে জানান তিনি। পুজোর আগেই গোটা প্রক্রিয়া সেরে ফেলার নির্দেশ দেন তিনি। সেই মতো কমিশনের তরফেও উদ্যোগ শুরু হয়। কিন্তু আদালতের স্থগিতাদেশের ফলে প্রক্রিয়া থমকে যায়। মুখ্যমন্ত্রী তখন আদালতের এই সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করে বলেন, ইচ্ছাকৃতভাবে নিয়োগ প্রক্রিয়া পিছিয়ে দেওয়া হচ্ছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর