গান্ধী মূর্তির পাদদেশে চাকরী প্রার্থীদের ধর্ণা মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্মদিনে শুভেচ্ছা

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

গান্ধী মূর্তির পাদদেশে চাকরী প্রার্থীদের ধর্ণা মঞ্চ।
গান্ধী মূর্তির পাদদেশে চাকরী প্রার্থীদের ধর্ণা মঞ্চ।

এনবিটিভি, কলকাতাঃ কলকাতার গান্ধী মূর্তির পাদদেশে নবম-দ্বাদশ স্তরের মেধাতালিকা ভুক্ত অথচ চাকরি থেকে বঞ্চিত শিক্ষক পদপ্রার্থীদের যে ধর্ণা চলছে, আজ তার ৮০ তম দিন। গতকাল ৫ ই জানুয়ারী। রাজ্যের জনদরদী নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মহাশয়ার জন্মদিন। ধর্ণা মঞ্চ থেকেই নবম-দ্বাদশ স্তরের মেধাতালিকা ভুক্ত অথচ চাকরি থেকে বঞ্চিত শিক্ষক পদপ্রার্থীগণ রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্মদিনে মুখ্যমন্ত্রীকে শুভেচ্ছা ও শ্রদ্ধা জানালেন।

ধর্ণা মঞ্চেই কোভিড-১৯ বিধি মেনে কেক কেটে মাননীয়া মুখ্যমন্ত্রীর জন্মদিন পালন করলেন চাকরি থেকে বঞ্চিত মো:কামরুজ্জামান বিশ্বাস,সুদীপ মন্ডল, খাইরুল ইসলাম,মহিদুল ইসলাম,রাকিবুর সেখ, সফিজুল হক,কৈলাস লেট, লতারানী আশ,তরুণ কুমার ঘোষ,মজিবর রহমান,সেখ জহিরউদ্দিন,মাসাদুল হক, মিজমাউল সেখ, সুচিত্রা মান্না,সুবোধ হালদার,রাজশ্রী দাস, জয়া খান,মৌলি আহমেদ, অর্পিতা কর্মকার, কাউসার আলী প্রমুখ শিক্ষক-শিক্ষিকা পদপ্রার্থীগণ।

ধর্ণা মঞ্চের স্টেট কো-অর্ডিনেটর সুদীপ মন্ডল জানিয়েছেন, যে ২০২১ সালের ৮ অক্টোবর থেকে তাদের এই ধর্ণা চলছে। আজ ধর্ণার ৮০ তম দিন। এটি তাদের তৃতীয় বারের জন্য ধর্ণা। ২০১৯ সালে কলকাতার প্রেসক্লাবের সামনে যুব ছাত্র অধিকার মঞ্চের উদ্যোগে অরাজনৈতিক ভাবে প্রথমবারের জন্য ২৯ দিনের অনশন ও তারা করেছিলেন।

উক্ত অনশন মঞ্চে রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্বয়ং উপস্থিত হয়ে অনশনরত মেধাতালিকা ভুক্ত অথচ স্কুল সার্ভিস কমিশনের গেজেট লঙ্ঘন এবং অবৈধভাবে নিয়োগের ফলে চাকরি থেকে বঞ্চিত শিক্ষক পদপ্রার্থীদের আশ্বাস দিয়েছিলেন যে মেধাতালিকা ভুক্ত কোনো প্রার্থী বঞ্চিত হবে না। প্রয়োজনে আইনের কিছু পরিবর্তন করে হলে ও মেধাতালিকা ভুক্ত অথচ চাকরি থেকে বঞ্চিত শিক্ষক পদপ্রার্থীদের নিয়োগের সুব্যবস্থা করা হবে। দীর্ঘদিন হয়ে গেলেও বঞ্চিত শিক্ষক পদপ্রার্থীদের এখন ও পর্যন্ত নিয়োগের কোনরকম ব্যবস্থা করা হয়নি।

২০২১ সালের জানুয়ারী থেকে ১৮৭ দিনের অবস্থান বিক্ষোভ ও অনশন করেছিলেন বঞ্চিত শিক্ষক পদপ্রার্থীগণ। পরবর্তীতে বর্তমান শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু মহাশয় এবং স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান শুভশঙ্কর সরকার মহাশয় সংবাদ মাধ্যমে জানিয়েছিলেন যে, বঞ্চিত শিক্ষক পদপ্রার্থীদের বিষয়টি পজিটিভ দিক থেকে বিবেচনা করা হবে এবং উক্ত সমস্যা সমাধানের জন্য চল্লিশ দিনের সময় ও নেওয়া হয়েছিল।

 কিন্তু উক্ত চল্লিশ দিন অতিক্রান্ত হয়ে গেলে ও স্কুল সার্ভিস কমিশনের পক্ষ থেকে বঞ্চিত শিক্ষক পদপ্রার্থীদের নিয়োগের ব্যাপারে কোনো রকম সদিচ্ছা না দেখানোর জন্য নবম-দ্বাদশ স্তরের মেধাতালিকা ভুক্ত অথচ চাকরি থেকে বঞ্চিত শিক্ষক পদপ্রার্থীগণ ২০২১ সালের ৮ ই অক্টোবর থেকে কলকাতার গান্ধী মূর্তির পাদদেশে অনির্দিষ্ট কালের জন্য ধর্ণা চালিয়ে যাচ্ছেন। তাদের দাবি, মাননীয়া মুখ্যমন্ত্রীর আশ্বাস কার্যকর করতে হবে এবং মেধাতালিকা ভুক্ত অথচ চাকরি থেকে বঞ্চিত সকল শিক্ষক-শিক্ষিকা পদপ্রার্থীদের অতিদ্রুত চাকরিতে নিয়োগের সুব্যবস্থা করতে হবে।

যুব ছাত্র অধিকার মঞ্চের স্টেট কো- অর্ডিনেটর সুদীপ মন্ডল রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্মদিনে মাননীয়াকে শুভেচ্ছা ও শ্রদ্ধা জানিয়ে বঞ্চিত শিক্ষক পদপ্রার্থীদের পক্ষ থেকে কাতর আবেদন জানিয়ে বলেন, “মাননীয়া মুখ্যমন্ত্রী সরাসরি হস্তক্ষেপ করে তাদের সমস্যা যেন দ্রুত সমাধান করেন।”

যুব ছাত্র অধিকার মঞ্চের সভাপতি মহিদুল ইসলাম ও মাননীয়া মুখ্যমন্ত্রীর কাছে আবেদন করে বলেন, “মাননীয়া মুখ্যমন্ত্রী আপনার হস্তক্ষেপ ভীষণ প্রয়োজন। আমাদের সমস্যা সমাধানের জন্য আপনি হস্তক্ষেপ করে চাকরিতে নিয়োগপত্র দিয়ে স্কুল গুলিতে পাঠানোর সুব্যবস্থা করুন।”

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর