উত্তরপ্রদেশে মিমের জন্য বিজেপি ১৬৫ আসনে জিতেছে, মিথ্যা তথ্য ফাঁস!

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

উত্তরপ্রদেশ নির্বাচনী তারকা।
উত্তরপ্রদেশ নির্বাচনী তারকা।

এনবিটিভি ডেস্কঃ শোনা যায় চরের মায়ের বড় গোলা। অবশেষে চোর ধরাই পড়েই গেল হাতে নাতে। উত্তরপ্রদেশের ভোটের পরেই একটা মিথ্যা তথ্য হোয়াটসঅ্যাপ ও ফেসবুকে ঘুরছিল বেশ কয়েক দিন যাবত।  সোশ্যাল মিডিয়া পোস্টে যেখানে দাবি করা হচ্ছে যে, অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল-মুসলিমীন (এআইএমআইএম) সম্প্রতি সমাপ্ত ২০২২ সালের উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে ২০০০ ভোটের কম ব্যবধানে ভারতীয় জনতা পার্টিকে (বিজেপি) ১৬৫টি আসনে জিততে সাহায্য করেছে।

 ইলেকশন কমিশনের ওয়েবসাইটে বেশ ভালো ভাবে লক্ষ্য করলে দেখা যাবে মাত্র ১৮ টি আসন ছিল যেখানে বিজেপি সহ অন্যান্য দল ২০০০ ভোটের কম ব্যবধানে জিতেছে। এই পোস্ট টি সোশ্যাল মিডিয়া ছাড়াও অন্যান্য সর্বভারতীয় পত্রিকাতেও দেখা গিয়েছে। যেমন  সংবাদ সংস্থা  ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস (আইএএনএস)-এর দেওয়া তথ্যর উপর ভিত্তি করে টাইমস অফ ইন্ডিয়া বেশ কয়েক দিন খবর প্রকাশ করে।

  কুইন্ট সংবাদ মাধ্যমের তথ্যটি মিথ্যা প্রমান করলে পরে এডিট করে নেয় টাইমস অফ ইন্ডিয়া ।

শেয়ার করা মিথ্যা তথ্যতে বলা হয়েছে যে, আসাদুদ্দিন ওয়াইসির দল বিজেপিকে সাহায্য করতে ঐ সমস্ত আসনে সমাজবাদী পার্টির (এসপি) ভোট কেটেছে। ফলে বিজেপি’র এই সাফল্য তবে এটা একদমই মিথ্যা দাবী কুইন্ট সংবাদ মাধ্যমের।

ভারতের নির্বাচন কমিশনের (ইসিআই) ওয়েবসাইটে পাওয়া ফলাফল অনুসারে শুধুমাত্র ২৯টি আসন ছিল যেখানে একজন প্রার্থী ২০০০ ভোটের কম ব্যবধানে জয়ী হয়েছেন। বিজেপি সেই আসনগুলির মধ্যে মাত্র ১৮টিতে ২০০০ ভোটের কম ব্যবধানে জিতেছে।

দ্বিতীয়ত, এআইএমআইএম ১৬৫টি আসনে বিজেপিকে সাহায্য করেছিল এমন দাবিও মিথ্যা। কারণ, এআইএমআইএম মাত্র ৯৫টি বিধানসভা আসনে প্রার্থী দিয়েছিল।

অন্যদিকে বিজেপি উত্তরপ্রদেশের ৪০৩ টি আসনের মধ্যে ২৫৫টি জিতেছে। এবং ১১১টি আসনে দ্বিতীয় স্থানে রয়েছে সমাজবাদী পার্টি। এআইএমআইএম আগের নির্বাচনের চেয়ে বেশি ভোট পেতে সক্ষম হলেও, একটাও আসন পেতে ব্যর্থ হয়েছে।

ভাইরাল ছবিতে বলা হয়েছ যেঃ

২০০ ভোটের ব্যবধানে ৭টি আসন

৫০০ ভোটের ব্যবধানে ২৩টি আসন

১০০০ ভোটের ব্যবধানে ৪৯টি আসন

২০০০ ভোটের ব্যবধানে ৮৬টি আসন

তারপরে বলা হয়েছে, “উপরের  দেওয়া সমস্ত বিধানসভাতে আসাদুদ্দিন ওয়াইসি উদারভাবে বিজেপিকে সাহায্য করেছেন। তিনি ভারতরত্ন পুরস্কারের যোগ্য! “

এটি বাংলা ইংরাজি সহ অনন্য ভাষায় শেয়ার করা হয়েছে।

নিউজ এজেন্সি আইএএনএস ভাইরাল পোস্টে উল্লিখিত সংখ্যার উপর ভিত্তি করে খবর প্রকাশ করেছে এবং এটি অন্যান্য সংবাদ সংস্থা যেমন টাইমস অফ ইন্ডিয়া, জি নিউজ, রিপাবলিক ইত্যাদি  সংবাদ মাধ্যম প্রকাশ করেছে।

যদিও TOI-তে প্রতিবেদনটি পরে সম্পাদনা করা হয়েছিল। ভাইরাল বার্তা থেকে মুছে দেয় ।

বিজেপি কি আদৌ ২০০০ ভোটের চেয়ে কম ব্যবধানে ১৬৫টি আসন জিতেছে?

আমরা ভারতের নির্বাচন কমিশনের (ইসিআই) ওয়েবসাইটে উপলভ্য ডেটার মাধ্যমে খোঁচা দিয়েছি। ফলাফল অনুসারে, এমন কোনও আসন নেই যেখানে কোনও দল 200 ভোটের কম ব্যবধানে জিতেছে। বিজনৌর জেলার ধামপুর বিধানসভা কেন্দ্রে সবচেয়ে কম ব্যবধান জিতেছে।  যেখানে বিজেপির অশোক কুমার রানা ২০৩টি ভোটে এসপি-র নাঈম-উল-হাসানকে পরাজিত করেছেন।

দ্বিতীয় দাবিটি প্রস্তাব করেছে যে ২৩টি আসন বিজেপি ৫০০ ভোটের কম ব্যবধানে জিতেছে। যাইহোক এটিও ভুল হিসাবে প্রমাণিত হয়েছে। কারণ এই বিভাগে মোট ১১টি আসন জিতেছিল, যার মধ্যে বিজেপি এবং এসপি উভয়ের জয় ছিল।

১০০০ এর কম ভোট এবং ৫০০ এর বেশি ভোটের ব্যবধানে একটি দল মাত্র চারটি আসন জিতেছে। যেখানে দাবী করা হয় সংখ্যাটি ৪৯ ছিল। ফলাফল অনুসারে উত্তর প্রদেশের  ৪০৩টি আসনের মধ্যে মোট ২৯টি আসনে ২০০০ ভোটের কম ব্যবধানে জয়ী হয়েছে।

এই ২৯টির মধ্যে বিজেপি ১৫টি আসন জিতেছে। এসপি ১০টি আসন জিতেছে। আপনা দল (সোনিলাল) দুটি আসন জিতেছে। নিশাদ পার্টি একটি এবং ভারতীয় জাতীয় কংগ্রেস (আইএনসি) একটি আসন জিতেছে।

সুতরাং, মোট বিজেপি ও এদের সহযোগী  ২০০০ ভোটের কম ব্যবধানে ১৮ টি আসন জিতেছে। সুতরাং, বিজেপি ২০০০ ভোটের কম ব্যবধানে ১৬৫টি আসন জিতেছে এমন দাবি মিথ্যা।

AIMIM কোথায় এসপি’র ভোট কেটেছে?

কুইন্ট পূর্বে ২০২২ সালের ইউপি নির্বাচনের ফলাফলের তথ্য বিশ্লেষণ করেছিল এবং দেখেছিল যে AIMIM শুধুমাত্র সাতটি আসনে এসপির ভোট কেটেছে। সেগুলি হল বিজনোর, মোরাদাবাদ নগর, সুলতানপুর, কুরসি, আউরাই, নাকুর এবং শাহগঞ্জ।

কুইন্টের বিশ্লেষণে দেখা গেছে যে মায়াবতীর বহুজন সমাজ পার্টি (বিএসপি) ২৭টি আসনে অখিলেশ যাদবের নেতৃত্বাধীন পার্টির ভোট কমিয়ে এসপিকে সবচেয়ে বেশি ক্ষতি করেছে।

স্পষ্টতই ইউপি নির্বাচনের ফলাফল সম্পর্কে একটি তৈরি করা দাবি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে মিথ্যা তথ্য প্রচার করা হচ্ছে।   

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর