বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়মে বদল, ভারত- ইংল্যান্ড সিরিজ দিয়েই শুরু টুর্নামেন্ট

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

WhatsApp Image 2021-07-01 at 2.58.54 PM

শুরু হচ্ছে দ্বিতীয় টেস্ট চ্যাম্পিয়নশিপ। তবে এ বারের নিয়মে কিছু বদল আনতে চলেছে আইসিসি। এখন আর সিরিজ প্রতি নয়, ম্যাচ প্রতি পয়েন্টের হিসেব করা হবে।

ভারত বনাম ইংল্যান্ড সিরিজ দিয়ে শুরু হবে দ্বিতীয় টেস্ট চ্যাম্পিয়নশিপ। আইসিসি-র নতুন নিয়ম অনুযায়ী জয়ী দল প্রতি ম্যাচে ১২ পয়েন্ট করে পাবে। টাই হলে ৬ পয়েন্ট এবং ড্র হলে ৪ পয়েন্ট পাবে দুটি দল।ফলে আগের নিয়ম আর থাকছেনা।

পিটিআই-কে দেওয়া সাক্ষাৎকারে আইসিসি-র এক কর্তা বলেন, “সিরিজে কখনও দুটো ম্যাচ থাকে, কখনও পাঁচটা। আগের বার সব সিরিজের পয়েন্টই ছিল ১২০। তাই এ বার ম্যাচ প্রতি পয়েন্ট ভাগ করা হবে। জয়ের জন্য প্রতি ম্যাচে দেওয়া হবে ১২ পয়েন্ট। ফাইনালে কোন দুটো দল খেলবে, তা বেছে নেওয়া হবে পয়েন্টের শতাংশের হিসাবে। কটা ম্যাচ খেলেছে এবং কত পয়েন্ট পেয়েছে, সেই সংখ্যা দিয়ে শতাংশ বার করা হবে। তার ভিত্তিতে তৈরি হবে ক্রমতালিকা।”

পয়েন্টের হিসাব আরও সহজ করার জন্যই আইসিসি এমন পদক্ষেপ নিতে চলেছে বলে জানিয়েছেন তিনি। ফলে এই নিয়ম নতুন করে ভাবাচ্ছে ক্রিকেট বিশেষজ্ঞরা।

ভারত বনাম ইংল্যান্ড টেস্ট সিরিজ হতে চলেছে ৫ ম্যাচের। ২০২৩ সালের জুন মাস অবধি অ্যাশেজ ছাড়া আর কোনও ৫ ম্যাচের টেস্ট সিরিজ হবে না বলে জানিয়েছে আইসিসি। অস্ট্রেলিয়া বনাম ভারত হবে ৪ টেস্টের সিরিজ।

 

গত বারের মতো এ বারেও প্রতিটা দল ৬টা করে সিরিজ খেলবে। ৩টি দেশে এবং ৩টি বিদেশের মাটিতে।

এই দুই বছরে সব চেয়ে বেশি টেস্ট খেলবে ইংল্যান্ড। ২১টি টেস্ট খেলবেন জো রুটরা। বিরাট কোহলীর ভারত খেলবে ১৯টি টেস্ট। অস্ট্রেলিয়া খেলবে ১৮টি। সব চেয়ে কম টেস্ট খেলবে নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কা। তারা ১৩টি করে ম্যাচ খেলবে। পাকিস্তান খেলবে ১৪টি এবং দক্ষিণ আফ্রিকা খেলবে ১৫টি টেস্ট।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর