কর্ণাটকের হিজাব বিতর্কের আঁচ বিদেশে, ভারতীয় দূতাবাসে বিক্ষোভ ইরানি শিক্ষার্থীদের  

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

ভারতীয় দূতাবাসের সামনে ইরানি শিক্ষার্থীরা।
ভারতীয় দূতাবাসের সামনে ইরানি শিক্ষার্থীরা।

এনবিটিভি ডেস্কঃ কর্ণাটকে কলেজগুলিতে হিজাবের নিষেধাজ্ঞার বিরুদ্ধে শনিবার ইরানে ভারতীয় দূতাবাসের সামনে বেশ কয়েকটি ইরানী এবং বিদেশী ছাত্র বিক্ষোভ করতে দেখা যায়। ইরানি শিক্ষার্থীরা ভারতে হিজাবের নতুন বিধিনিষেধকে মৌলিক মানবাধিকার লঙ্ঘন এবং মুসলমানদের প্রতি বৈষম্যমূলক বলে মনে করছেন। শিক্ষার্থীরা রাষ্ট্রের হিজাব শাসনের বিরুদ্ধে বিক্ষোভে প্ল্যাকার্ড নিয়ে এবং মুসলিম শিক্ষার্থীদের বিচারের দাবিতে স্লোগান দেয়।

বিক্ষোভকারীরা আন্তর্জাতিক একজনের পোষাক এবং পোশাক বেছে নেওয়ার অধিকার মানবাধিকারের সার্বজনীন ঘোষণার ১৯ নম্বর অনুচ্ছেদের অধীনে মত প্রকাশের স্বাধীনতার একটি গুরুত্বপূর্ণ অংশ, যেখানে ভারত একটি স্বাক্ষরকারী দেশ।

ইরানের প্রেস টিভি সূত্রে জানা যায়, বিক্ষোভকারী শিক্ষার্থীরা ভারতীয় জনতা পার্টি শাসিত কর্ণাটক রাজ্য সরকারের হিজাব বিতর্কের বিরুদ্ধে একটি বিবৃতি জারি করার এবং ব্যবস্থা নেওয়ার জন্য ইরানের কর্তৃপক্ষকে আহ্বান জানিয়েছে।   

  র‌্যালিতে অংশ নেওয়া ইরানি শিক্ষার্থীরা হিজাব বিধিনিষেধকে মুসলমানদের বিরুদ্ধে বৈষম্যমূলক আচরণ বলে তারা শ্লোগাণ দিতে থাকে। পোশাকের স্বাধীনতার মৌলিক মানবাধিকারের লঙ্ঘন বলে অভিহিতও করেছেন বিক্ষোভকারীরা।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর