আইআইটি ছাত্রীর আত্মহত্যা কাণ্ডে ‘ক্যাম্পাস ফ্রন্ট’এর বিরুদ্ধে মামলা বাতিল করল মাদ্রাজ হাইকোর্ট

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

ফাতিমা লতিফ।
ফাতিমা লতিফ।

এনবিটিভি ডেস্কঃ  আইআইটি মাদ্রাজ ছাত্রীর আত্মহত্যার প্রতিবাদে ক্যাম্পাস ফ্রন্ট অফ ইন্ডিয়ার ছাত্র ছাত্রীরা বিক্ষোভ করায় তাদের বিরুদ্ধে মামলা করে। আজ বিক্ষোভকারীদের পরিচয়ের বিষয়ে সঠিক তদন্ত পাওয়া যায়নি ও তাদের বিক্ষোভের সময় কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ঘটেনি বলে মামলা খারিজ করে দিল মাদ্রাজ হাইকোর্ট। ছাত্রীর আত্মহত্যার শিকারের বিচার চেয়ে আইআইটি-মাদ্রাজের সামনে বিক্ষোভের আয়োজন করেছিল ছাত্র সংগঠন ক্যাম্পাস ফ্রন্ট অফ ইন্ডিয়া ও বেশ কয়েকটি সংগঠন।

উল্লেখ্য, গত ২০১৯ সালের নভেম্বর মাসে আইআইটি মাদ্রাজের আর্টস বিভাগের ছাত্রী ফাতিমা লতিফ হোস্টেল রুমে সিলিং ফ্যানে ঝুলতে থাকতে দেখে তার সহপাঠীরা। ফাতিমা সুইসাইড নোটে এক শিক্ষকের নাম উল্লেখ করে যায়। তার সঙ্গে খারাপ ব্যবহার করেছে তার শিক্ষক, তাই তার এই আত্মহত্যার সিদ্ধান্ত। আর এই সুইসাইড নোটে উল্লেখিত শিক্ষকের গ্রেফতারের দাবীতে জড় হয় ছাত্র সংগঠন ক্যাম্পাস ফ্রন্ট অফ ইন্ডিয়ার ছাত্র ও কর্মীরা। তাদের বিরুদ্ধে এফআইআর করা হয় প্রায় ৯৬ জন অজ্ঞাত ব্যক্তি এবং ক্যাম্পাস ফ্রন্ট অফ ইন্ডিয়ার চারজন অফিস আধিকারিকদের নাম দেওয়া হয়েছিল।

বুধবার বিচারপতি এডি জগদীশ চন্দিরার একক বেঞ্চ পর্যবেক্ষণ করে বলেন যে, প্রতিবাদের সময় কোনও সহিংসতা ঘটেনি এবং কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি, যা বিক্ষোভকারীদের বিরুদ্ধে নথিভুক্ত এফআইআর বাতিল করার ওয়ারেন্টি দেয়।  

এদিন মাদুরাই বেঞ্চের রায়ের উপর নির্ভর করে বিক্ষভকারিদের বিরুদ্ধে এফআইআর-কে বাতিল করে দেয়। মাদুরাই বেঞ্চের দাবী যখন প্রতিবাদে কোনও অপ্রীতিকর বা অপরাধমূলক কাজ ঘটেনি, তাহলে এফআইআর-এর ধারাবাহিকতা রাখা ঠিক নয়। ফলে যেসমস্ত ব্যাক্তিদের বিরুদ্ধে এফআইআর করা হয়েছে তা বাতিল করা হল।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর