“মিড-ডে-মিল” প্রকল্প থেকে হল “পিএম পোষণ” প্রকল্প,বিরোধিতা তৃনমূলের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

WhatsApp Image 2021-10-01 at 3.26.36 PM

এনবিটিভি ডেস্ক : সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে ২০০১সালের ২৮শে নভেম্বর থেকে মিড-ডে–মিলের ব্যাবস্থা শুরু হয়। দুপুরে প্রাথমিক স্কুলের শিক্ষার্থীদের দিতে হবে পুষ্টিকর খাদ্য নির্দেশ দেয় সরকারকে। নির্দেশ অনুযায়ী প্রত্যেক সরকারী পুষিত স্কুলকে দিতে হবে “মধ্যাহ্নের আহার”। কেন্দ্র ও রাজ্য উভয় সরকারের তত্ত্বাবধানে মিড- ডে- মিলের- ব্যাবস্থা করা হয়। এই প্রকল্পটিসফল ভাবে বাস্তবায়ন ও হয় ।

 

 

গত বুধবার আহার প্রকল্পের নাম বদলে অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। মিড ডে মিল থেকে তা হল- পিএম পোষণ । এই প্রকল্পে ১১.২ লক্ষ স্কুলের পড়ুয়াকে মিড-ডে মিল দেওয়া হবে। আগামী ২০২১-২০২৬ সালের শিক্ষা বর্ষে ৫ বছরে মোট খরচ হবে ১.৩১ লক্ষ কোটি টাকা।
কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেন “ প্রধানমন্ত্রীর পি এম পোষণ স্কিকিমের মাধ্যমে স্কুল ছাত্র -ছাত্রীদের নিট্রেশন বৃদ্ধির দিকে বিশেষ লক্ষ্য রাখা হয়েছে”।

 

 

বুধবার প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন আর্থিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভায় এদিন “পিএম পোষণ”  অনুমোদিত হয়েছে। এই প্রকল্পে আগামী ৫ আর্থিক বছরে কেন্দ্রের খরচ ধরা হয়েছে ৫৪ হাজার ৬১ কোটি টাকা। ৩১ হাজার ৭৩৩ কোটি টাকা দেবে রাজ্যগুলি। খাদ্যশস্যের জন্য অতিরিক্ত ৪৫ হাজার কোটি বরাদ্দ করবে কেন্দ্রীয় সরকার। সবমিলিয়ে প্রকল্পের খরচ ১ লক্ষ ৩০ হাজার ৭৯৪ কোটি টাকা।

 

 

এদিন এই প্রকল্পের নাম পরিবর্তনের বিরোধিতা করেছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ।
প্রকল্পে রাজ্যগুলি খরচ করলেও ‘পিএম পোষণ’ নামকরণ কেন করা হল? প্রশ্ন তুলেছেন রাজ্যর শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তিনি টুইটারে লিখেছেন,”কেন্দ্রীয় সরকার “মিড ডে মিল” প্রকল্পের নাম বদলে করেছে “পিএম পোষণ”। এই প্রকল্পে নতুন কিছুই নেই। ব্যয়ভার ৬০-৪০ হারে বহন করবে কেন্দ্র ও রাজ্য। তাহলে কেন নতুন নাম? প্রতিটি প্রকল্পে প্রধানমন্ত্রীর নাম যোগ করার তাগিদে? আমরা প্রতিবাদ করছি।’

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর Tweet
Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর