শপথ গ্রহণের দিনেই মুসলিমদের উপহার জো বাইডেনের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

Democratic presidential nominee and former Vice President Joe Biden delivers remarks on Covid-19 at The Queen theater on October 23, 2020 in Wilmington, Delaware. (Photo by Angela Weiss / AFP) (Photo by ANGELA WEISS/AFP via Getty Images)
Democratic presidential nominee and former Vice President Joe Biden delivers remarks on Covid-19 at The Queen theater on October 23, 2020 in Wilmington, Delaware. (Photo by Angela Weiss / AFP) (Photo by ANGELA WEISS/AFP via Getty Images)

নিউজ ডেস্ক : আগামী ২০ ই জানুয়ারি, ২০২১ বিশ্বের সবথেকে শক্তিশালী রাষ্ট্র আমেরিকা যুক্তরাষ্ট্রের ৪৬ তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিতে চলেছেন ডেমোক্র্যাটিক পার্টির জো বাইডেন। সব ধরনের প্রস্তুতি প্রায় সম্পন্ন। শেষ হতে চলেছে ডোনাল্ড ট্রাম্পের কার্যকালের মেয়াদ। ডোনাল্ড ট্রাম্পের নেওয়া বিভিন্ন পদক্ষেপের সরাসরি বিরুদ্ধে অবস্থান গ্রহণ করতে চলেছেন জো বাইডেন, এমনটা তিনি নির্বাচনের আগেই জানিয়ে দিয়েছিলেন। তারমধ্যে অন্যতম হল মুসলিম দেশগুলির বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা। হবু রাষ্ট্রপতি জো বাইডেন জানিয়েছেন, ডোনাল্ড ট্রাম্পের জারি করা মুসলিম দেশ গুলির উপর ভ্রমণ নিষেধাজ্ঞা আমেরিকার মিশ্র সংস্কৃতি এবং গণতান্ত্রিক মূল্যবোধের পরিপন্থী, তাই তিনি কার্যভার গ্রহণের প্রথম দিনেই এই ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেবেন। এটাই হতে চলেছে জো বাইডেনের মুসলিম বিশ্বের জন্য প্রথম উপহার। আর এ থেকেই অনেকে ধারণা করছেন যে হতে পারে জো বাইডেন মুসলিম বিশ্বের সঙ্গে আমেরিকার বরাবর থাকা তিক্ত সম্পর্ক উন্নত করার চেষ্টা করবেন।

উল্লেখ্য ২০১৭ সালে আমেরিকার ৪৫ তম রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করা রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প নির্বাচনী প্রচার অভিযানের সময়েই জানিয়ে দিয়েছিলেন তিনি মুসলিমদের আমেরিকা ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করবেন। আর শপথ গ্রহণের পরপরই তিনি এক এক্সিকিউটিভ অর্ডার এর মাধ্যমে এই নিষেধাজ্ঞা জারি করেন। প্রথমে এ নিষেধাজ্ঞা জারি করা হয় সুদান, লিবিয়া, সোমালিয়া, ইয়েমেন, সিরিয়া, ইরাক এবং ইরান এর মত মুসলিম অধ্যুষিত দেশ গুলির উপর। তবে আমেরিকার সুপ্রিম কোর্ট এই নিষেধাজ্ঞাকে বৈষম্যমূলক আখ্যা দিয়ে তার ওপর স্থগিতাদেশ আরোপ করে। কিন্তু বৈষম্যবাদী ডোনাল্ড ট্রাম্প এখানে না থেমে আবার নয়া অর্ডার পাস করেন। এখানে তিনি লিবিয়া, চাদ, সোমালিয়া, ইয়েমেন, সিরিয়া, ইরান এর মত মুসলিম প্রধান দেশ গুলির সঙ্গে জুড়ে দেন উত্তর কোরিয়া এবং ভেনেজুয়েলার মত দুটি দেশকে। এমনটি করার পেছনে ট্রাম্পের উদ্দেশ্য ছিল সুপ্রিম কোর্টের নিষেধাজ্ঞার হাত থেকে তার এই অভিসন্ধিকে বাঁচানো। যাতে সুপ্রিম কোর্ট এটিকে মুসলিম বিরোধী নিষেধাজ্ঞা না ঘোষণা করতে পারে। তবে কয়েকবার আইনি লড়াইয়ের পর সুপ্রিম কোর্ট ডোনাল্ড ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞাকে মঞ্জুরি দেয়, যা কার্যকর হয়েছিল ২০১৭ সালের ডিসেম্বর মাস থেকে।

মুসলিম দেশ ভ্রমণ নিষেধাজ্ঞা বাতিল করা ছাড়াও জো বাইডেন শপথ গ্রহণের দিন নেবেন আর একটি বৃহৎ পদক্ষেপ। ২০১৫ সালে ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত হওয়া cop-25 এ জলবায়ু পরিবর্তন চুক্তিতে আবার আমেরিকাকে অন্তর্ভুক্ত করবেন।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর