ব্রিটেনে করোনার নয়া স্ট্রেনে সংক্রমণ নিয়ন্ত্রণের বাইরে, নতুন করে জারি উচ্চপর্যায়ের সতর্কতা

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

fuje0e1c_coronavirus-generic-reuters-650_625x300_21_April_20

নিউজ ডেস্ক : করোনা ভাইরাস সংক্রমণের বিস্তার যখন ধীরে ধীরে নিম্নমুখী এবং বিশ্বব্যাপী ভ্যাকসিন তৈরির প্রক্রিয়া ত্বরান্বিত হচ্ছে ঠিক তখনই ব্রিটেনে নতুন করে আশঙ্কার সৃষ্টি করলো করোনার নতুন স্ট্রেন। ভাইরাসের নতুন স্ট্রেনটি পূর্বের ভাইরাসের তুলনায় ৭০ শতাংশ বেশি সংক্রামক বলে জানানো হয়েছে। ব্রিটেনের স্বাস্থ্য সচিব ম্যাট হেনকোক জানিয়েছেন, ব্রিটেনে সর্বোচ্চ টিয়ার ৪ পর্যায়ের সতর্কতা জারি করা হবে বেশ কিছু জায়গায়।

করোনার এই নতুন স্ট্রেন ব্রিটেনের বাইরে ডেনমার্ক এবং অস্ট্রেলিয়ার অনেকের মধ্যেও পাওয়া গিয়েছে। ব্রিটেনের দক্ষিণ পশ্চিম অংশে ব্যাপক এই সংক্রমণের মাঝে আসন্ন বড়দিন এবং নববর্ষের জনসমাগমের ওপর নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে। তবুও এই মাসের শেষ পর্যন্ত প্রায় ১ কোটি ৬০ লক্ষ মানুষ আক্রান্ত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে ব্রিটেনের স্বাস্থ্য দপ্তরের তরফ থেকে। তবে এই নয়া ভাইরাসের স্ট্রেনের উৎপত্তি কোন দেশ থেকে সে ব্যাপারে কোনো নির্ভরযোগ্য তথ্য পাওয়া যায়নি।

এই ভাইরাসের ব্যাপারে ইতিমধ্যে সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। তারা ইউরোপের দেশগুলোকে বাড়তি সতর্কতা অবলম্বন করতে বলেছে। ইতালি নেদারল্যান্ড বেলজিয়াম সৌদি আরব সহ বেশ কিছু দেশ ব্রিটেনের সঙ্গে বিমান পরিষেবা বন্ধ করে দিয়েছে। জার্মানি ও ব্রিটেনের সঙ্গে যোগাযোগ ব্যাবস্থা বন্ধ করতে পারে বলে খবর পাওয়া গেছে। ভারতের স্বাস্থ্য দপ্তর এই বিষয়ে সতর্কতা অবলম্বনের জন্য আজ বৈঠক করতে চলেছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর