এবার ঘরে বসে ছুঁতে পারবেন হাজরে আসওয়াদ

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

1d58b2ce94017c90cf21ef5e0d353137-Hajj_Pic_04

 

বিশ্বের যেকোনো প্রান্তের মুসলিমরা ঘরে বসেই পবিত্র কাবা শরিফে স্থাপিত কালো পাথর ‘হাজরে আসওয়াদ ছুঁয়ে’ দেখতে পারবেন। ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) প্রযুক্তির মাধ্যমে মুসলমানদের জন্য ‘হাজরে আসওয়াদ ছুঁয়ে’ দেখার সুযোগ করে দিতে সউদী সরকার এই নতুন উদ্যোগ নিয়েছে বলে আল আরাবিয়া ও গালফ নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে।

 

মক্কা-মদিনার পবিত্র দুই মসজিদের জেনারেল প্রেসিডেন্ট শেখ ডক্টর আবদুল রহমান বিন আবদুল আজিজ আল-সুদাইস এই ভার্চুয়াল প্রকল্পের উদ্বোধন করেন। ‘ভার্চুয়াল ব্ল্যাক স্টোন ইনিশিয়েটিভ’ নামে এই প্রকল্পটির লক্ষ্য হলো ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) এবং ডিজিটাল অভিজ্ঞতার মাধ্যমে সত্যিকারের অনুভূতি দেওয়া। এর আগে চলতি বছরের মে মাসে সউদী কর্তৃপক্ষ হাজরে আসওয়াদের কাছ থেকে তোলা একটি প্রকাশিত ছবি প্রকাশ করে। মক্কা-মদিনার দুই পবিত্র মসজিদের পরিচালনা পর্ষদ প্যারানমিক ফোকাস ব্যবহার করে হাজরে আসওয়াদের ওই ছবি ধারণ করেছিল।

 

মুসলমানদের বিশ্বাস বিখ্যাত হাজরে আসওয়াদ বা কালো পাথরটিকে জিব্রাইল (আ.) বেহেশত থেকে এনে হজরত ইব্রাহিমকে (আ.) দিয়েছিলেন। এজন্য হাজরে আসওয়াদকে বলা হয় জান্নাতি পাথর। হাজরে আসওয়াদ পবিত্র কাবা শরিফের দক্ষিণ-পূর্ব কোণে মাতাফ থেকে দেড় মিটার (চার ফুট) উঁচুতে অবস্থিত।

সূত্র : ডেইলি ইনকিলাব

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর