এবি ডি ভিলিয়ার্সের অবসর ঘোষণা,“আমার সব সময়ের পছন্দের একজন ছিলেন তিনি”: গুগলের সিইও সুন্দর পিচাই

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

sundar picai

এনবিটিভি ডেস্কঃ শুক্রবার দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার এবি ডি ভিলিয়ার্স সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেওয়ার ঘোষণা দিয়েছেনক্রিকেট জগতের শেরা তারকার অবশান হলেও ক্রিকেট প্রেমীরা মনে রাখবে তাঁর অসামান্য অবদান এবিডির অবসর সংবাদের পরেই ভারতীয় বংশদুত তথা গুগলের সিইও সুন্দর পিচাই টুইট করে বলেন, দারুন একটা লেগেসি (উত্তরাধিকার), আমার দেখার মধ্যে অন্যতম হলেন ডি ভিলিয়ার্স !”

গুগলের সিইও সুন্দর পিচাইয়ের টুইট।

সমসাময়িক ক্রিকেটার সর্বশ্রেষ্ঠ ব্যাটারদের মধ্যে একজন এবি ডি ভিলিয়ার্স দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি এবি ডি ভিলিয়ার্স শুক্রবার সব ধরনের খেলা থেকে অবসর নেওয়ার ঘোষণা দিয়েছেন যা তিনি তার ৩৬০ ডিগ্রি ব্যাটিংয়ের মাধ্যমে ১৭ বছর ধরে আধিপত্য বিস্তার করেছিলেন।

এক সংবাদ মাধ্যমকে ডি ভিলিয়ার্স জানান: “এটি একটি অবিশ্বাস্য যাত্রা ছিল, তবে আমি সমস্ত ক্রিকেট থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

পুরানো জীবনের স্মিতিচারন করে ডি ভিলিয়ার্স বলেন, “যখন থেকে আমার বড় ভাইদের সাথে বাড়ির উঠোনে খেলতাম, আমি আনন্দ এবং লাগামহীন উত্সাহের সাথে খেলাটি খেলেছি। এখন এই ৩৭ বছর বয়সে, সেই শিখাটি আর এত উজ্জ্বলভাবে জ্বলে না।

ডি ভিলিয়ার্স আরও বলেন,আমি খুবই সচেতন যে আমার পরিবার – আমার বাবা-মা, আমার ভাই, আমার স্ত্রী ড্যানিয়েল এবং আমার সন্তানদের ত্যাগ স্বীকার ছাড়া কিছুই সম্ভব হত না। আমি আমাদের জীবনের পরবর্তী অধ্যায়ের অপেক্ষায় রয়েছি,যখন আমি সত্যিই তাদের প্রথম রাখতে পারব।

ধন্যবাদ ও কৃতজ্ঞতা স্বীকার করে  জানিয়ে ডি ভিলিয়ার্স বলেন,আমার জীবনের প্রত্যেক সতীর্থ, প্রতিটি প্রতিপক্ষ, প্রতিটি কোচ এবং প্রতিটি স্টাফ সদস্যকে ধন্যবাদ জানাতে চাই যারা একই পথের পথিক ছিলাম আমি দক্ষিণ আফ্রিকা, ভারতে, যেখানেই আমি খেলেছি তাতে আমি যে সমর্থন পেয়েছি তাতে আমি নম্র।

ডি ভিলিয়ার্স আরও বলেন,এটাই বাস্তবতা যা আমাকে অবশ্যই মেনে নিতে হবে যদিও এটি হঠাৎ মনে হতে পারে, সেই কারণেই আমি আজ এই ঘোষণা করছি। আমার সময় আছে।

২০১১ সালে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের সাথে তার আইপিএল যাত্রা শুরু করেন তিনি বিরাট কোহলির সঙ্গে ১১টি  আইপিএল মৌসুম উপভোগ করেছেন

 

ভারতীয় ক্লাবের সাথে তার সম্পর্ক বলতে গিয়ে  ডি ভিলিয়ার্স বলেছেন,আরসিবিতে খেলার জন্য আমি দীর্ঘ এবং ফলপ্রসূ সময় কাটিয়েছি। এগারো বছর ধরে ছেলেদের ছেড়ে যাওয়া খুবই তিক্ত ব্যাপার

এবিডি আরও জানান,অবশ্যই এই সিদ্ধান্তে পৌঁছাতে অনেক সময় লেগেছিল, কিন্তু অনেক চিন্তাভাবনার পরে, আমি আমার বুট ঝুলিয়ে আমার পরিবারের সাথে মানসম্পন্ন সময় কাটানোর সিদ্ধান্ত নিয়েছি। আমি আরসিবি ম্যানেজমেন্টকে  ধন্যবাদ জানাতে চাই তার সঙ্গে আমার বন্ধু বিরাট কোহলি, সতীর্থ, কোচ, সাপোর্ট স্টাফ, অনুরাগী এবং পুরো আরসিবি পরিবার এই সমস্ত বছর ধরে আমাকে বিশ্বাস দেখানোর জন্য এবং সমর্থন করার জন্য।

টেস্ট খেলায় ডি ভিলিয়ার্স

ইংল্যান্ডের বিপক্ষে তার টেস্ট অভিষেক হয় ২০০৪ সালে ডি ভিলিয়ার্স ১১৪ টেস্ট খেলে গড়ে ৫০.৬৬ সহ  মোট ৮,৭৬৫ রান করেছেন।তার সর্বোচ্চ স্কোর ছিল অপরাজিত ২৭৮ এবং তার নামের বিপরীতে রয়েছে ২২টি সেঞ্চুরি।ডি ভিলিয়ার্স দক্ষিণ আফ্রিকার তারকা পারফরমারদের মধ্যে শেরা একজন

 আইপিএল খেলায় ডি ভিলিয়ার্স

ডি ভিলিয়ার্স আরসিবির হয়ে ১৫৬ ম্যাচ খেলে ৪,৪৯১ রান করেছেন। তিনি কোহলির পরে দ্বিতীয় সর্বকালের শীর্ষস্থানীয় রান স্কোরার এবং  ব্যাঙ্গালোরের ইতিহাসে দ্বিতীয় ডি ভিলিয়ার্স ১৩৩ রান করেন মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে (২০১৫ সালে) ,যেটি আইপিএলের তৃতীয় সর্বোচ্চ ব্যক্তিগত রান  

ওডিআই বা একদিনের (ওয়ানডে) খেলায় ডি ভিলিয়ার্স  –

ইংল্যান্ডের বিপক্ষে তার ওডিআই অভিষেক হয় ২০০৫ সালে।তিনি ওয়ানডে এবং টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেট ৩৬০ ডিগ্রির খেলোয়াড়। ডি ভিলিয়ার্স ২২৮ টি ওডিআই খেলেছেন এবং গড়ে ৫৩.৫০ সহ মোট ৯৫৭৭ রান করেছেন। ওয়ানডেতে তার সর্বোচ্চ স্কোর ছিল ১০১.০৯ স্ট্রাইক রেটে ১৭৬ ওয়ানডেতে তিনি ২৫টি সেঞ্চুরিও করেছেন।

টি-টোয়েন্টি খেলায় ডি ভিলিয়ার্স

২০০৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে তার টি-টোয়েন্টি আন্তর্জাতিক অভিষেক হয়।৭৮ টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে তিনি গড়ে ২৬.৭২ সহ মোট ১৬৭২ রান করেছেন।

আরসিবি চেয়ারম্যান প্রথমমেশ মিশ্র বলেছেন,এবি ডি ভিলিয়ার্স খেলার সেরা অ্যাম্বাসেডরদের মধ্যে রয়েছেন, এবং আমরা তাকে আইপিএলে আরসিবি প্রতিনিধিত্ব করতে পেরে সম্মানিত। তার কাজের নৈতিকতা অনবদ্য ছিল, যা কেবল দলের জন্য নয়, বরং অন্যান্য তরুণদের অনুসরণ করার জন্য একটি উচ্চ বেঞ্চমার্ক রেখে গেছেন

মিশ্র  আরও বলেন,আমরা এবিডিকে তার জীবনের পরবর্তী ইনিংসের জন্য শুভকামনা জানাই। সে সবসময় আরসিবি পরিবারের অংশ হয়ে থাকবে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর