Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on email

সকাল সন্ধ্যা বিকেল ফেনা ভাসা সুস্বাদু চা নিন মুখে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20200713-WA0053

জেসমিনা খাতুন : পানি- দেড় কাপ নিন, তারপর ঘন দুধ- ১ কাপ নিন, তারপর চা পাতা- ২ চা চামচ নিন, তারপর আদা কুচি- ১/২ চা চামচ নিন, তারপর ছোট এলাচ- ২টি নিন, তারপর দারচিনি- এক টুকরো নিন, তারপর লবঙ্গ- ২টি নিন, তারপর তেজপাতা- অর্ধেকটা নিন, তারপর কনডেন্সড মিল্ক- ২ বা ৩ চা চামচ নিন

প্রণালী :
-প্রথমে পানি ও দুধ একসাথে চুলায় দিয়ে ফুটতে দিতে হবে। ফুটে উঠলে এতে আদা কুচি, ছোট এলাচ, দারচিনি, লবঙ্গ এবং তেজপাতা দিয়ে কিছুক্ষণ অল্প আঁচে জ্বাল দিতে হবে।
-এক- দুই মিনিট পরেই মশলা আর দুধের মিশেলে খুব সুন্দর একটা সুগন্ধ বের হবে। এবার এতে কনডেন্সড মিল্ক আর চা পাতা দিতে হবে। অন্তত ৫ মিনিট অল্প আঁচে জ্বাল দিতে হবে।
-কেউ আরো কড়া চা খেতে চাইলে আর একটু সময় জ্বাল দিতে পারেন। হয়ে গেল চা।
-এবার আসি মূল বিষয়ে। কিভাবে চায়ের উপর ফেনা তৈরী করবেন। পদ্ধতিটা খুবই সোজা। দুটি বড় মগ নিন। এবার এক মগ থেকে আরেক মগে বারবার চা ঢালতে থাকুন। তবে সাধারণভাবে ঢাললেই ফেনা হবে না। টেকনিকটা হল একটু উঁচু থেকে আস্তে আস্তে এক মগ থেকে আরেক মগে চা ঢালতে হবে। এভাবে দুই থেকে তিন বার ঢালার পরই দেখবেন আস্তে আস্তে ফেনা হতে শুরু করেছে।
-চা পরিবেশন করার সময় প্রথমে কাপে চা দিন। তারপর সাবধানে আংগুল দিয়ে ফেনাটা চায়ের উপর দিয়ে দিন। এবার দেখুন তো চা-টা দেখতেই কি সুন্দর লাগছে। আর এই চায়ের স্বাদ ও গন্ধ তো অতুলনীয়।

সম্পর্কিত খবর