উত্তরপ্রদেশের পূর্বাঞ্চলে ৩৪১ কিমি এক্সপ্রেসওয়ে উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

pm noren

এনবিটিভি ডেস্কঃ আজ উত্তরপ্রদেশের ৩৪০ কিমি এক্সপ্রেসওয়ে উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সুলতানপুর জেলার কারওয়াল খেরিতে পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই উদ্বোধনী সভায় উপস্থিত ছিলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং রাজ্যপাল আনন্দীবেন ।প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী এক্সপ্রেসওয়েতে নির্মিত ৩.২ কিলোমিটার এয়ারস্ট্রিপে একটি সি-১৩০ হারকিউলিস বিমানে অবতরণ করেন।

উত্তরপ্রদেশের পূর্ব অঞ্চল বিজেপি বেশী গুরুত্ব দেয়ার চেষ্টা। চলতি বছরে তিন বার প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী উপস্থিত হন ।দীর্ঘ দিন ধরে সেখানে চলছে কৃষি বিল বিরোধী আন্দোলন। বিরোধীদের অভিযোগ, দীর্ঘদিন ধরে  উত্তরপ্রদেশে  কোনও উন্নায়ন মুলক কাজ না করে নির্বাচনের সময় আঘাতের উপর মলমের প্রলেপের চেষ্টা বিজেপি সরকারের। ধর্মীয় মেরুকরণের সঙ্গে নির্বাচনের সময় কিছু উন্নায়নের মাধ্যমে নির্বাচন কৌশল বলে মনে করছেন বিরোধী দল ।বিরোধীদের দাবী, ২০২২ সালের বিধানসভা নির্বাচনের পূর্বের কৌশল, এই উদ্বোধনের কোনও প্রকার উপকার হবেনা সাধারণ মানুষের জন্য।

৩৪১ কিলোমিটারের বেশি দীর্ঘ পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ে লখনউ থেকে গাজিপুরের মধ্যে ভ্রমণের জন্য কম সময়ে যাতায়াত করতে পারবে। যেখানে  প্রায় ৬ ঘন্টা সময় লাগত এখন তা কমিয়ে ৩.৫ ঘন্টা করবে। এক্সপ্রেসওয়েটি লখনউয়ের চাঁদসারাই গ্রাম থেকে শুরু হয় গাজিপুরের (ইউপি-বিহার সীমান্ত থেকে ১৮ কিলোমিটার) জাতীয় সড়ক ৩১-এ অবস্থিত হাইদারিয়া গ্রামে শেষ হয়। যেখানে সাতটি বড় সেতু, সাতটি রেলওয়ে ওভারব্রিজ, ১১৪টি ছোট সেতু এবং ২৭১টি আন্ডারপাস থাকবে। একটি সরকারী বিবৃতিতে জানানো হয় যে, ছয় লেনের এক্সপ্রেসওয়ে ভবিষ্যতে আট লেনে সম্প্রসারিত করা যেতে পারে।

এক্সপ্রেসওয়ের এয়ারস্ট্রিপ জরুরী পরিস্থিতিতে আইএএফ ফাইটার প্লেনের অবতরণ এবং উড়তে সক্ষম করবে। বিমানগুলিকে একাধিক টেকঅফ এবং জরুরী এয়ারস্ট্রিপে অবতরণ করতে দেখা যাবে। 

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর