21 C
Kolkata
Sunday, November 28, 2021

পূজোতে অনুদান; ঈদে কি দেওয়া হয়েছিল ? হাইকোর্টের প্রশ্নবানে জেরবার মমতা সরকার

Must read

এনবিটিভি ডেক্স: হিন্দু ধর্মাবলম্বীদের পুজা উপলক্ষে হিন্দু ক্লাবগুলোকে ৫০ হাজার টাকার অনুদানের ঘোষণা দিয়েছে ভারতের পশ্চিমবঙ্গের মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। শুধু তাই নয়, এ বছর বিদ্যুতের খরচে মমতার রাজ্যের প্রতিটি পুজা কমিটিকে ৫০ শতাংশ ছাড় দেওয়া হবে। গত বছর প্রতিটি হিন্দু কমিটিকে ২৫ হাজার টাকা করে অনুদান দেওয়া হয়েছিল।

মমতা সরকারের এই সিদ্ধান্ত নিয়েই হাইকোর্টে মামলা দায়ের করছিলেন সিটু নেতা সৌরভ দত্ত। পুজা কমিটিগুলিকে ৫০ হাজার টাকা সাহায্য ও পুরোহিতদের ভাতা নিয়ে হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন তিনি।

আর সেই মামলার প্রেক্ষিতেই শুধুমাত্র হিন্দুদের পুজাতে অনুদান দেওয়া নিয়ে প্রশ্ন তুলেছে কলকাতা হাইকোর্ট। হাইকোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের প্রশ্ন, ‘অনুদান কি শুধু দুর্গাপুজাতেই দেয় সরকার? না কি অন্য উৎসবেও দেওয়া হয় ? ঈদেও কি দেওয়া হয়েছিল?’ দুর্গাপুজা নিয়ে কি যেমন খুশি টাকা দেওয়া যায়? গণতান্ত্রিক ব্যবস্থায় কি এই ভেদাভেদ করা যায়?

সেইসঙ্গে করোনাকালে দেদার সর্বজনীন পুজার অনুমতি দেওয়া নিয়েও প্রশ্ন তুলেছে আদালত। বিচারপতির কথায়, ‘যেখানে সংক্রমণের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান এখনও বন্ধ সেখানে পুজার অনুমতি কিভাবে দিলেন?

- Advertisement -spot_img

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

Latest article