৭ গুরুদ্বার, ২ মন্দির, মসজিদ শূন্য গ্রামটিতে ৪টি মুসলিম পরিবারের জন্য সবার উদ্যোগে গড়ে উঠছে এক মসজিদ

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

7d1e293dcadfb4f06dc349902bf4a9ad

নিউজ ডেস্ক : ভ্রাতৃত্ব ও সাম্প্রদায়িক সম্প্রীতির এক অনবদ্য দৃষ্টান্ত দেখা গেল পাঞ্জাবের মোগা ভলুর গ্রামে। গ্রামটির বাসিন্দারা ১৩ জুন, রবিবার তাদের মুসলিম প্রতিবেশীদের জন্য একটি মসজিদ নির্মাণের জন্য সমাবেশ করেন।

গ্রামে ৭ টি গুরুদ্বার এবং ২ টি মন্দির ছিল তবে কোন মসজিদ নেই। এই কারণেই সেখানকার বাসিন্দারা এলাকার মুসলমানদের জন্য বিশেষ কিছু করার সিদ্ধান্ত নিয়ে মসজিদটি গড়ে তোলার উদ্যোগ নেয়। গ্রামের সবাই প্রায় এই মসজিদের জন্য আর্থিক সাহায্য নিয়ে এগিয়ে এসেছে। ১০০ টাকা থেকে ১ লাখ পর্যন্ত ছিল ভ্রাতৃত্বের এই দানের পরিমাণ।

এই ঘটনার সবচেয়ে অবাক করা বিষয় হ’ল গ্রামে মাত্র ৪ টি পরিবার সত্যই মুসলিম। কিন্তু তাদের জন্য মসজিদ তৈরিতে গ্রামের অন্য প্রতিবেশীরা নিজেদের সর্বোচ্চ প্রচেষ্টা চালায়।

গ্রামের সরপঞ্চ পাল সিংহ বলেন, “১৯৪৭ সালে দেশ বিভাগের আগে এখানে একটি মসজিদ ছিল কিন্তু এর কাঠামো সময়ের সাথে সাথে ধ্বংসাবশেষে পরিণত হয়েছে। গ্রামে আমাদের চারটি মুসলিম পরিবার রয়েছে যারা দেশভাগের সময় ভারতে থাকার সিদ্ধান্ত নিয়েছিল। এবং তখন থেকেই হিন্দু, মুসলিম এবং শিখ পরিবারগুলি আমাদের গ্রামে মিলেমিশে বসবাস করে। তবে, আমরা সকলেই চাইছিলাম যে মুসলিম পরিবারগুলির জন্য একটি উপাসনালয় স্থাপন করতে, সুতরাং সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে মসজিদটি এর আগে যে স্থানে ছিল, সেখানেই এটার পুনর্নির্মাণ করা হবে”।

এই উদ্যোগের ব্যাপারে মুসলিম পরিবারের প্রতিক্রিয়া সম্পর্কে কথা বলতে গিয়ে পাল সিংহ বলেছিলেন, “তারা খুব খুশি যে একটি মসজিদ আমাদের গ্রামের দশম উপাসনালয় হবে।”

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর