যুক্তরাষ্ট্রকে ব্যাকফুটে ফেলে আসরে রাশিয়া চীন এবং পাকিস্তান

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

o9oduu5_imran-khan-xi-jinping-sco-summit-bishkek-twitter_625x300_14_June_19

 

 

আফগানিস্তানের বর্তমান তালেবান সরকারের সাথে সম্পৃক্ত এবং সহায়তা দিতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে রাশিয়া, চীন, পাকিস্তানসহ আঞ্চলিক আরো কিছু দেশ। এ সময় আফগানিস্তানের নতুন সরকারকে আরো বেশি অন্তর্ভুক্তিমূলক করতে তালেবানের প্রতি দৃষ্টি আকর্ষণও করা হয়। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের একটি শীর্ষ সম্মেলন থেকে শুক্রবার এ আহ্বান জানানো হয়। আঞ্চলিক এই সংস্থাটিতে ইরান এদিনই আনুষ্ঠানিকভাবে যুক্ত হয়।

সম্মেলনে বিশ্ব নেতৃবৃন্দ বলেন, আফগানিস্তানে মানবিক বিপর্যয় এড়ানোর মূল দায়িত্ব পশ্চিমা দেশ বিশেষ করে যুক্তরাষ্ট্রের। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার বক্তব্যে বলেন, আফগানিস্তানের সংঘর্ষ-পরবর্তী পুনর্গঠন সংক্রান্ত ব্যয়ের সিংহভাগই যুক্তরাষ্ট্র এবং ন্যাটো দেশগুলোকে বহন করতে হবে। কারণ দেশটিতে তাদের দীর্ঘস্থায়ী উপস্থিতির কারণেই এমনটি হয়েছে।

 

ওয়াশিংটনে আটকে রাখা আফগান কেন্দ্রীয় ব্যাংকের সম্পদ ছাড় করার আহ্বান জানিয়ে পুতিন বলেন, এ তহবিল না পেলে আফগানিস্তানের নতুন শাসকরা মাদক ও অস্ত্র ব্যবসার দিকে ঝুঁকে পড়তে পারেন। যুক্তরাষ্ট্রের নাম উল্লেখ না করে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, এই পরিস্থিতির জন্য যে দেশগুলো দায়ী তাদের উচিত আফগানিস্তানের উন্নয়নে তাদের যথাযথ দায়িত্ব গ্রহণ করা।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, মানবিক সংকট ও অর্থনৈতিক মন্দা রোধ করার মতো ইস্যুগুলোকে অগ্রাধিকার দিতে হবে। আমাদের মনে রাখতে হবে, দেশটি বিদেশি সাহায্যের প্রতি খুবই নির্ভরশীল ছিল। হঠাৎ করে তা বন্ধ করে দিলে পুরো দেশ অর্থনৈতিকভাবে বিপর্যের মুখে পড়বে।

সম্মেলনে বিশ্ব নেতারা আফগানিস্তানের নতুন অন্তর্বর্তীকালীন মন্ত্রিসভা নিয়েও আলোচনা করেন। এ বিষয়ে ইমরান খান তার বক্তব্যে বলেন, তালেবানের উচিত সকল জাতিগোষ্ঠীর প্রতিনিধিত্বকারী একটি ‘অন্তর্ভুক্তিমূলক রাজনৈতিক কাঠামো’ তৈরি করা এবং যে কোনো মূল্যে আফগানের মাটি আন্তর্জাতিক উগ্রবাদের জন্য ব্যবহার করা থেকে বিরত রাখা।

সূত্র : বিডি নিউজ 24

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর