ইসরায়েলের প্রেসিডেন্টকে উষ্ণ অভ্যর্থনা এরদোগানের, ভন্ডামির রাজনীতি মন্তব্য বিশেষজ্ঞদের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

ইসরায়েল-তুর্কি দুই দেশের প্রধান
ইসরায়েল-তুর্কি দুই দেশের প্রধান

এনবিটিভি ডেস্কঃ আঙ্কারা ইসরায়েলের রাষ্ট্রপতি আইজ্যাক হারজগকে বুধবার একটি আনুষ্ঠানিক অনুষ্ঠানের মাধ্যমে তুর্কির রাজধানী আঙ্কারায় রাষ্ট্রপতি রিসেপ তাইয়েপ এরদোগা স্বাগত জানান। এদিন হার্জোগকে প্রাথমিকভাবে রাজধানীর আঙ্কারা এসেনবোগা আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানান, প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের একজন শীর্ষ সহযোগী ও মুখপাত্র ইব্রাহিম কালিন। তবে এই সাক্ষাতকে ভন্ডামির রাজনীতি বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞ মহল।

বিমানবন্দর ত্যাগ করার পর হারজোগ তুর্কি প্রজাতন্ত্রের প্রতিষ্ঠাতা মোস্তফা কামাল আতাতুর্কের সমাধি অনিতকাবির পরিদর্শন করেন এবং আতাতুর্কের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

হার্জগ অনিতকবিরের স্মারক বইয়ে লিখেছেন যে, “এই ঐতিহাসিক স্থান পরিদর্শন করা একটি স্বতন্ত্র সৌভাগ্যের বিষয়। মহান স্বপ্নদ্রষ্টা মোস্তফা কামাল আতাতুর্ককে অমর করে রাখুক।”

তিনি আরও বলেন, “আমরা যেন এই মহান নেতার প্রগতি ও শান্তির উত্তরাধিকারের প্রজ্ঞা অনুসরণ করতে পারি। সাহসের সাথে সহযোগিতার পথ বেছে নিতে পারি। এবং আমাদের জাতি, আমাদের বিশ্বাস, আমাদের অঞ্চল এবং আমাদের অঞ্চলের জন্য একটি নিরাপদ এবং আরও স্থিতিশীল বিশ্বের প্রতিশ্রুতি থেকে নেওয়া অনেক ফলকে স্বাগত জানায় বিশ্ব।”  

এরপর প্রেসিডেন্ট কমপ্লেক্সে আনুষ্ঠানিক অনুষ্ঠানের মাধ্যমে হার্জগকে স্বাগত জানান এরদোগান। বৃহস্পতিবার হারজোগ ইস্তাম্বুলে ইহুদি সম্প্রদায়ের সদস্যদের সাথে দেখা করবেন। হারজোগের সফর বহু বছরের মধ্যে ইসরায়েলি রাষ্ট্রপ্রধানের প্রথমবার তুর্কির সাথে সম্পর্কের উন্নতির দিকে টানাপোড়েনের সময়কাল থেকে এগিয়ে যাওয়ার একটি পদক্ষেপ হিসাবে দেখা হচ্ছে।

টুইটারে ইসরায়েলি রাষ্ট্রপতি বলেছেন যে তিনি “প্রেসিডেন্সিয়াল কমপ্লেক্সে এই উষ্ণ অভ্যর্থনার জন্য তুর্কি প্রেসিডেন্টের কাছে কৃতজ্ঞ।”

তার দুই দিনের রাষ্ট্রীয় সফরে হারজোগ দ্বিপাক্ষিক আলোচনার জন্য এরদোগানের সাথে দেখা করবেন বলে আশা করা হচ্ছে। প্রেসিডেন্ট কমপ্লেক্সে দুই দেশের প্রতিনিধিদলের মধ্যে বৈঠকের পর এরদোগান এবং হারজোগ একটি যৌথ সংবাদ সম্মেলন করতে চলেছেন।

এরদোগান ইসলামী বিশ্বের নেতা বলে মনে করে বিশ্ব। তবে এই সাক্ষাতের ফলে নয়া প্রশ্নের মুখে পড়বেন বলে মনে করছেন বিশ্ব রাজনৈতিক মহল।   

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর