UAPA সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে সংস্থাগুলিকে প্রেরণা জুগিয়েছে: প্রধানমন্ত্রী মোদী 

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

modi-g20-pti

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার বলেন যে UAPA-এর মতো আইনগুলি “সন্ত্রাসবাদের বিরুদ্ধে নির্ণায়ক লড়াইয়ে তদন্ত সংস্থাগুলিকে প্রেরণা জুগিয়েছে।”

ফরিদাবাদে স্বরাষ্ট্রমন্ত্রী এবং রাজ্যগুলির ডিজিপিদের একটি ‘চিন্তন শিবির’-এ তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে  ভাষণ দেওয়ার এই সময় এই মন্তব্য করেন বলে  দ্য হিন্দু জানিয়েছে।

তিনি মন্তব্য করেন  “তরুণদের আবেগকে কাজে লাগিয়ে দেশের ঐক্যকে ধ্বংস করতে পারে এমন শক্তিকে পরাস্ত করতে বুদ্ধিবৃত্তিক ক্ষমতা বাড়াতে হবে,” 

ভারতের কঠোরতম বিতর্কিত  সন্ত্রাস বিরোধী আইন, UAPA, কর্তৃপক্ষকে যেকোন ব্যক্তিকে  “সন্ত্রাসী” হিসাবে মনোনীত করতে এবং কোনো দোষ প্রমাণ না দিয়েই আটক করার অনুমতি দেয়। এই আইনে গ্রেফতার হলে জামিন পেতেও বেশ বেগ পেতে হয়, এজন্য এই আইনে গ্রেফতার ব্যক্তিরা  প্রায়শই মাস, কখনও কখনও বছর, দোষী সাব্যস্ত না হয়েও জেলে কাটায়।

ইউএপিএ প্রথম 2008 সালে কংগ্রেস সরকার চালু করে। 2019 সালে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হিন্দু জাতীয়তাবাদী সরকার আইনটি সংশোধন করে, কর্তৃপক্ষকে ব্যক্তিদের সন্ত্রাসী হিসাবে শ্রেণীবদ্ধ করার অনুমতি দেয়। যা আগে  শুধুমাত্র সংগঠনের জন্য সংরক্ষিত ছিল।

সাম্প্রতিক সময়ে এই আইনকে বহুল হারে  ব্যবহার করা হয়েছে। সাম্প্রতিক বছরগুলিতে, বহুসংখ্যক সাংবাদিক, মানবাধিকার কর্মী এবং বেশিরভাগ মুসলিম সম্প্রদায়ের ছাত্রদের UAPA-এর অধীনে মামলা করা হয়েছে, যার ফলে আইনের ব্যাপক সমালোচনা হয়েছে।

ভারতের ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর তথ্যের ভিত্তিতে, 2015 এবং 2020 সালের মধ্যে কঠোর বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইনের অধীনে গ্রেপ্তার হওয়া 3% এরও কম দোষী সাব্যস্ত হয়েছে।

ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর তথ্য উদ্ধৃত করে পিপলস ইউনিয়ন অফ সিভিল লিবার্টিজ রিপোর্টে দেখা গেছে, ভারতের শীর্ষ সন্ত্রাস আইনের অধীনে গ্রেপ্তার হওয়া ৮,৩৭১ জনের মধ্যে মাত্র ২৩৫ জনকে পাঁচ বছরের মেয়াদে দোষী সাব্যস্ত করা হয়েছে।

কঠোর আইনের জামিনের  হার হল 97.2%. “UAPA: ভিন্নমত ও রাষ্ট্রীয় সন্ত্রাসকে অপরাধীকরণ”  রিপোর্ট অনুযায়ী  UAPA-এর অধীনে “সন্ত্রাসী আইন” এর শিথিল সংজ্ঞা এই আইনকে  একটি “কঠোর এবং অগণতান্ত্রিক একটি” করে তুলেছে, 

ইউএপিএ নিয়ে প্রধানমন্ত্রী মোদির সাম্প্রতিক মন্তব্যের প্রতিক্রিয়ায়,  মুসলিম নেতা এবং চারবারের এমপি আসাদউদ্দিন ওয়াইসি এমপি টুইট করেছেন: “#UAPA-এর অধীনে 2018-2020 সালে 4690 জনকে গ্রেপ্তার করা হয়েছিল, কিন্তু মাত্র 3% দোষী সাব্যস্ত হয়েছিল। প্রধানমন্ত্রী ঠিক বলেছেন, UAPA তার সরকারকে জবাবদিহিতা ছাড়াই কাউকে জেলে রাখার ক্ষমতা দেয়। ইউএপিএ একটি খারাপ আইন, এটি সন্ত্রাস বন্ধ করতে কিছুই করে না।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর