‘পিএইচ ডির’ জন্য নতুন নিয়ম আনতে চলেছে ‘ইউজিসি’!

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

images (2)

সাহি আকতার, এনবিটিভি ডেস্ক: আর ‘পিএইচ ডির’ করার জন্য বাধ্যতমূলক নয় মাস্টার্স, চার বছরের স্নাতক ডিগ্রী থাকলেই করা যাবে ‘পিএইচডি’। স্নাতকে নূন্যতম ১০ এর মধ্যে ৭.৫ গ্রেড থাকলে করা যাবে  ‘পিএইচডি’ এমনটাই নিয়ম চালু করতে চলেছে ‘বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন’ অর্থাৎ ইউজিসি। 

‘ ইউজিসি ‘২০১৬ সালে ‘ পিএইচডি ‘ সংক্রান্ত একটি খসড়া পেশ করে সংশ্লিষ্ট মহলের মতামত জানতে চায়। কিছুদিন আগে স্নাতক ডিগ্রী কে তিন বছর থেকে বাড়িয়ে চার বছর করার কথা ভাবা হয়। এবং এই নিয়ম দ্রুত প্রয়োগ করার চিন্তা শুরু করছেন সংশ্লিষ্ট বোর্ড। আর দেশ জুড়ে চার বছরের স্নাতক ডিগ্রি হওয়ার পরই প্রয়োগ হতে পারে ‘ পিএইচডি ‘র এই নতুন নিয়ম।

জানা গিয়েছে, জাতীয় শিক্ষানীতির সাথে সমতা রেখেই এই পরিকল্পনা করার চেষ্টা করা হচ্ছে। ‘ পিএইচডি ‘ এর এই নতুন খসড়াতে ‘এমফিল’ডিগ্রী তুলে দেওয়ার চিন্তা ভাবনা করছেন বোর্ড কর্তৃপক্ষ। নতুন নিয়মে বলা হয়ছে, ‘নেট’ও ‘ জেআরএফ ‘উত্তীর্ণদের জন্য উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে পিএইচডি এর জন্য ৬০ শতাংশ সংরক্ষণ রাখার প্রস্তাব রাখা হয়েছে। আর বাকী ৪০ শতাংশ প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে প্রবেশ করতে পারবে। 

এই বিষয়ে সারা বাংলা সেভ এডুকেশন কমিটির সম্পাদক এবং যাদব পুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তরুণকান্তি নস্কর জানান, “এই ধরনের ব্যাবস্থার সাথে তিনি সহমত নন।  জাতীয় শিক্ষা নীতি কে বাস্তবায়িত করতে গিয়ে করা এই ব্যবস্থা সর্বাঙ্গীন জ্ঞান গড়ে ওঠার ক্ষেত্রে প্রতিবন্ধক হয়ে দাঁড়াবে এবং ডক্টরেট ডিগ্রী অর্জনের ক্ষেত্রে তারতম্য সৃষ্টি করবে। তাই এই শিক্ষানীতির সম্পূর্ণ বিরোধিতা করছি”।

আবার যাদবপুর  বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারন সম্পাদক পার্থপ্রতিম রায় বলেন, ” পি এইচ ডি করার জন্য নূন্যতম চার বছরের স্নাতক ডিগ্রীকে স্নাতকোত্তর ডিগ্রীর সমান হিসাবে ধরে দেখলে বিষয়টি ঘিরে জটিলতা শুরু হবে এবং ছাত্রছাত্রীদের মধ্যে বিভেদ দেখা যাবে”।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর