বিশ্বের সর্বত্র বেড়ে যাচ্ছে মহামারী করোনা

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

received_188522465823986

আতিয়া সুলতানা তাইয়্যিবা
এনবিটিভি ডেস্ক:
বেড়ে যাচ্ছে বিশ্বজুড়ে করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। বর্তমানে করোনায় আক্রান্ত হয়ে সারাবিশ্বে মৃতের সংখ্যা ৪ লাখ ২৩ হাজার ৮৪৪ জন। এছাড়া এ ভাইরাস শনাক্ত হয়েছে ৭৫ লাখ ৯৬ হাজার ৯৮৭ জনের।
আজ সকাল ৯টা পর্যন্ত এ সংখ্যা নিশ্চিত করেছে করোনা ভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার।
২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে করোনা ভাইরাস।
যারা আক্রান্ত হয়েছিলেন তাদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩৮ লাখ ৪১ হাজার ৪৯৩ জন। বর্তমানে চিকিৎসাধীন আছেন ৩৩ লাখ ৩১ হাজার ৬৫০ জন। তন্মধ্যে মধ্যে ৩২ লাখ ৭৭ হাজার ৭৪৮ জনের শরীরে মৃদু সংক্রমণ থাকলেও ৫৩ হাজার ৯০২ জনের অবস্থা গুরুতর।
গত বছরের ডিসেম্বরে চীন থেকে এই মহামারি শুরু হলেও ইউরোপ এবং যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি তাণ্ডবলীলা চালিয়েছে করোনাভাইরাস। বর্তমান সময়ে এর কেন্দ্রবিন্দু হয়ে উঠছে রাশিয়া, ব্রাজিল ও ব্রিটেন। এর মধ্যে শুধুমাত্র যুক্তরাষ্ট্রেই প্রাণ হারিয়েছেন ৮ শতাধিকের বেশি মানুষ। ব্রাজিলেও বেড়েই চলছে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা।
আক্রান্ত ও নিহতের সংখ্যার দিক থেকে সবার উপরে রয়েছে যুক্তরাষ্ট্র। সেখানে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২০ লাখ ৮৯ হাজার ৭০১ জন এবং ১ লাখ ১৬ হাজার ৩৪ জনের হয়েছে মৃত্যু।
আক্রান্তের দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। বর্তমানে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮ লাখ ৫ হাজার ৬৪৯ জন, এবং ৪১ হাজার ৫৮ জনের হয়েছে মৃত্যু।
পরিসংখ্যান মোতাবেক তৃতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ২ হাজার ৪৩৬ জন এবং ৬ হাজার ৫৩২ জনের হয়েছে মৃত্যু।
আক্রান্তের সংখ্যায় চতুর্থ অবস্থানে হচ্ছে দক্ষিণ এশিয়ার দেশ ভারত। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২ লাখ ৯৮ হাজার ২৮৩ জন। মৃত্যু হয়েছে ৮ হাজার ৫০১ জনের।
পরিসংখ্যান অনুযায়ী, মৃত্যুর দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রিটেনে এখন পর্যন্ত মারা গেছেন ৪১ হাজার ২৭৯ জন, আক্রান্ত হয়েছেন ২ লাখ ৯১ হাজার ৪০৯ জন।
এছাড়া ইতালিতে মারা গেছেন ৩৪ হাজার ১৬৭ জন, আক্রান্ত হয়েছেন ২ লাখ ৮৯ হাজার ৭৮৭ জন। ফ্রান্সে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫৫ হাজার ৫৬১ জন, মৃত্যু হয়েছে ২৯ হাজার ৩৪৬ জনের। জার্মানিতে আক্রান্ত ১ লাখ ৮৬ হাজার ৭৯৫ জন, এখানে মৃত্যু হয়েছে ৮ হাজারের বেশি মানুষের। স্পেনে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৮৯ হাজার ৭৮৭ জন এবং মৃত্যু হয়েছে ২৭ হাজার ১৩৬ জনের।
দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তানে আক্রান্ত হয়েছেন ১ লাখ ২৫ হাজারের বেশি মানুষ, মৃত্যু হয়েছে ২ হাজার ৪৬৩ জনের।
বাংলাদেশেও প্রতিদিনই আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় রেকর্ড ভাঙছে। গতকাল ১১ ই জুন আরও ৩ হাজার ১৮৭ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। সবমিলিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৭৮ হাজার ৫২ জনে এবং সর্বশেষ আরো ৩৭ জনের মৃত্যুর মধ্য দিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১ হাজার ৪৯ জন।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর