তবলিগিরা করোনা ছড়াচ্ছে প্রচার করার দায়ে তিন টিভি চ্যানেলকে লক্ষাধিক টাকা জরিমানা

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

WhatsApp Image 2021-06-25 at 4.12.22 PM

এনবিটিভি ডেস্ক: করোনা সংক্রমণের জন্য দিল্লির নিজামুদ্দিনে তবলিগি মারকাজের ইজতেমা বা সম্মেলনকে দায়ী করে এক শ্রেণির মিডিয়া জোর প্রচারে নেমেছিল। যদিও তবলিগি মারকাজের তরফে বারে বারে সেই অভিযোগ অস্বীকার করা হয়েছিল। উল্টে দেশজুড়ে তবলিগিদের বিরুদ্ধে করোনা সংক্রমণ নিয়ে এক শ্রেণির মিডিয়া যে ঘৃণ্য প্রচার করে বেড়াচ্ছিল তার বিরুদ্ধে সরব হয়েছিলেন তবলিগির শীর্ষ কর্তারা। অবশেষে তবলিগি জামাত তাদের বিরুদ্ধে করোনা সংক্রমণ ছড়ানোর প্রচার নিয়ে ইনসাফ পেল। বুধবার জাতীয় ব্রডকাস্টিং স্ট্যান্ডার্ড অথরিটি (এনবিএসএ) দিল্লির নিজামুদ্দিনে মারকাজে তবলিগি জামাতের বিরুদ্ধে করোনার প্রথম তরঙ্গে ‘ঘৃণা উস্কে দেওয়ার’ অভিযোগে জরিমানা দেওয়ার নির্দেশ দিল তিনটি নিউজ চ্যানেলকে। এই তিনটি নিউজ চ্যানেল হল টাইমস নাউ, কর্নাটকের দুটি আঞ্চলিক চ্যানেল নিউজ ১৮ কন্নড় ও সুবর্ণা নিউজ। পৃথক পৃথক ভাবে এই তিনিটি নিউজ চ্যানেলকে জরিমানা দিতে বলা হয়েছে।

নিউজ ১৮ কন্নড়কে এক লক্ষ টাকা জরিমানা করা হয়েছে এবং পরের সপ্তাহে ২৩ শে জুন প্রাইম টাইমে (সকাল সাড়ে ৯ টার আগে) লিখে ও কণ্ঠে ক্ষমা চাওয়ার কথা বলা হয়েছে। সুবর্ণা নিউজকে ৫০ হাজার টাকা জরিমানা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। দুটি আঞ্চলিক চ্যানেলকে তাদের ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া চ্যানেলগুলি থেকে সাত দিনের মধ্যে ‘ঘৃণ্য’ বিষয়বস্তু সরিয়ে নেওয়ার জন্য বলা হয়েছে। আগামী ২৩ জুনের মধ্যে টেক্সট ও ভয়েস দুভাবেই ক্ষমা চাওয়ার কথা বলা হয়েছে।

২০২০ সালে ক্যাম্পেইন অ্যাগেইনসট হেট স্পিচ (সিএইচএস)-এর বিরুদ্ধে অভিযোগের পরে এনবিএসএ এই আদেশ জারি করেছে। এনবিএসএ হ’ল নিউজ ব্রডকাস্টার্স অ্যাসোসিয়েশনের (এনবিএ) নিয়ন্ত্রক সংস্থা, ভারতের বিভিন্ন বর্তমান বিষয় এবং নিউজ টেলিভিশন সম্প্রচারকদের একটি বেসরকারি সংস্থা।

এনবিএসএ আদেশে বলেছে, “কর্মসূচিগুলি পূর্ববিচারমূলক, বিদ্বেষমূলক এবং ধর্মীয় গোষ্ঠীর অনুভূতির জন্য কোনও উদ্বেগ ছাড়াই ভাল মুখরোচক এবং সংবেদনশীলতার সমস্ত সীমানা অতিক্রম করেছিল। আদেশে বলা হয়েছে তবলিগিদের বিরুদ্ধে প্রচারে ‘শুধুমাত্র অনুমানের উপর ভিত্তি করে’ এবং ‘প্রচারের ধরন ও ভাষা ছিল নির্বোধ, কুসংস্কারযুক্ত এবং অসম্মানজনক’।

এনবিএসএ তার আদেশে বলেছে যে এই চ্যানেলগুলির প্রোগ্রামগুলি ‘প্রচার করে এবং ঘৃণা ছড়িয়ে দেয় যা মানুষের জীবনকে প্রভাবিত করতে পারে’।
উদাহরণস্বরূপ, সিএএইচএসের অভিযোগ অনুসারে, নিউজ ১৮ কান্নড় ২০২০ সালের এপ্রিল মাসে ‘দিল্লির নিজামুদ্দিন মারকাজ কীভাবে জাতির মধ্যে করোন ভাইরাস ছড়িয়েছে’ শীর্ষক একটি অনুষ্ঠান প্রচার করেছিলেএবং “কতজন কর্নাটক থেকে দিল্লির তবলিগি সম্মেলনে গিয়েছেন” শিরোনামে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর