এবার ৩৯ ভারতীয় আটক চীনের হাতে, ভারতের জোর দাবির পরও ফেরত দিতে নারাজ চীন

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20201226_093944

 

সাইফুল্লা লস্কর : চীনের হাতে আটক ৩৯ ভারতীয়। গালওয়ানে চীনের হাতে ২০ জন ভারতীয় সৈনিক এর মৃত্যুর পর থেকে ক্রমশ নিম্নমুখী ভারত এবং চীনের সম্পর্ক। চীনের পণ্য বয়কট এর ডাক দেয়া থেকে শুরু করে চীনের অ্যাপ ভারতে নিষিদ্ধ ঘোষণা করা। চীন থেকে কমেছে ভারতের আমদানি ও। ভারত এবার ধীরে ধীরে নজর দিচ্ছে চীনের দাবি করা দক্ষিণ চীন সাগরে মার্কিন নেতৃত্বাধীন জোটে নিজেদের উপস্থিতি জানান দিতে। এমতাবস্থায়
আবার চীনের সঙ্গে এই ব্যাপারে বিবাদে জড়াল ভারত। গত জুন মাস থেকে অস্ট্রেলিয়া থেকে আসা দুই কয়লার জাহাজের কর্মী ৩৯ জন ভারতীয়কে চীনের দুই বন্দরে আটক করে রেখেছে চীনা কর্তৃপক্ষ।

অজুহাত হিসেবে চীনা কর্তৃপক্ষ জানিয়েছে বর্তমান করোনা সংক্রমনের কারণেই সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে তাদেরকে জাহাজের মধ্যে আটক রাখা হয়েছে। কিন্তু খবরে প্রকাশ, ফিলিপিনস, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া সহ অন্যান্য দেশের কর্মীরাও ওই দুটি জাহাজের ছিল, তাদেরকে নিজ নিজ দেশে ফেরত যেতে দিলেও চীনের ওই দুই বন্দর কর্তৃপক্ষ কিন্তু শুধু আটক রেখেছে ভারতীয়দেরকে। চীনের দাবি ওই দুই জাহাজে করোনা সংক্রমণ ঘটেছে ফলে জাহাজ দুটিকে বন্দরে পৃথক রাখা হয়েছে এবং কর্মীদের সেখান থেকে বন্দরে আসার অনুমতি দেয়া হয়নি।

চীনের জিংতাং ও ক্যাওফেডিয়ান বন্দরে আটক জাগ আনন্দ এবং আনস্টাশিয়া নামক দুই আটক ওই ভারতীয় কর্মীরা টেলিফোনে বিভিন্ন সংবাদমাধ্যমকে জানিয়েছেন তাদের খাদ্য ও পানীয় সেখানে প্রায় শেষ হয়ে এসেছে কিন্তু এই ব্যাপারে চীনা কর্তৃপক্ষ তাদের কোন রকম সাহায্য করেনি। এছাড়াও তাদের মানসিক স্বাস্থ্যের দ্রুত অবনতি হচ্ছে বলে জানিয়েছেন তারা।

এই বিষয়ে ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র এস শ্রীবাস্তব চীনের কাছে দ্রুত ভারতীয়দের ফেরত দেওয়ার দাবি করেছেন। তবে চীনের তরফ থেকে আপাতত তাদেরকে ফেরত দেয়া হবে না বলেও জানা গেছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর