কোন আইনে মমতাকে রোমে যেতে বাধা’, প্রশ্ন বিজেপি সাংসদ স্বামীর

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

mamata_swami.-2

 

নিউজ ডেস্ক : মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের রোম সফরে অনুমোদন বাতিল ইস্যুতে এবার মোদী সরকারকে নিশানা করলেন গেরুয়া দলেরই এক বর্ষীয়ান নেতা। কোন আইনের বলে মমতা বন্দ্যোপাধ্যায়ের রোম সফর বাতিল করা হল, টুইটে সেটাই জানতে চেয়েছেন বিজেপির রাজ্যসভার সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী। উল্লেখ্য, আগামী মাসের প্রথম সপ্তাহে রোমে বিশ্ব শান্তি সম্মেলনে যোগ দেওয়ার আমন্ত্রণ পেয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিধি মেনে রোম-যাত্রার জন্য বিদেশ মন্ত্রকের অনুমোদনের আবেদন জানিয়েছিল নবান্ন। শনিবারই মমতা বন্দ্যোপাধ্যায়ের আসন্ন রোম সফরের অনুমোদন বাতিল করেছে কেন্দ্রীয় সরকার।

অক্টোবরের প্রথম সপ্তাহে রোম সফরে যাওয়ার কথা ছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। ইটালির এক সংস্থার আয়োজিত শান্তি সম্মেলনে যোগ দেওয়ার কথা ছিল মুখ্যমন্ত্রীর। ইটালির ওই অনুষ্ঠানে সব ধর্মের প্রতিনিধি উপস্থিত থাকবেন। কায়রোর গ্রেট ইমাম থেকে খ্রিস্টান অর্থোডক্স চার্চের প্রধানও এই অনুষ্ঠানে আমন্ত্রিত। তাঁদেরই পাশাপাশি মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু কেন্দ্রীয় বিদেশমন্ত্রক (EAM) মমতাকে সেই সফরের অনুমতি দেয়নি। যুক্তি হিসেবে জানানো হয়েছে, যে অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী আমন্ত্রিত হয়েছেন, তা ওই পদের সঙ্গে সংগতিপূর্ণ নয়। কিন্তু কেন মমতার রোম সফর সঙ্গতিপূর্ণ নয়, তা ব্যাখা করেনি কেন্দ্র। স্রেফ এক লাইনের একটি চিঠি লিখে মমতাকে রোম সফর থেকে বিরত থাকতে বলা হয়েছে। যা নিয়ে ইতিমধ্যেই বিস্তর রাজনৈতিক জলঘোলা হয়েছে।

 

ইতিমধ্যেই এই সফর বাতিল নিয়ে কেন্দ্রকে কড়া ভাষায় আক্রমণ করেছেন মুখ্যমন্ত্রী। তাঁর বক্তব্য, কেন্দ্র হিংসায় জ্বলছে। মুখেই শুধু হিন্দু হিন্দু করে বিজেপি। ওখানে তো ইমাম, পোপও আমন্ত্রিত ছিলেন। একজন হিন্দু মহিলা হিসাবে আমিও আমন্ত্রিত ছিলাম। আমাকে যেতে দিল না। মনে রাখবেন, আমাকে এভাবে আটকানো যাবে না।” মমতা প্রশ্ন তোলেন, “আমায় কেন যেতে দিলেন না। শান্তির কথা এলেই কেন এরকম করেন? এভাবে চলবে না। যেতে দিলে কিছু হত না। কিন্তু না যেতে দিয়ে খুব বেআইনি কাজ করলেন।”

কেন্দ্রীয় সরকারের তরফে যে যুক্তি দেওয়া হয়েছে, তা মানতে নারাজ তৃণমূল কংগ্রেস। দলের তরফে কেন্দ্রের এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করা হয়েছে। রবিবার আমেরিকা সফর সেরে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী। সেখানে বাইডেনের সঙ্গে বৈঠকও করেছেন তিনি। কোয়াড সম্মেলনে বাইডেন ছাড়াও জাপান, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী সঙ্গে আলাপচারিতা সেরেছেন তিনি। তৃণমূলের একাংশের বক্তব্য, এই পরিস্থিতিতে মমতার ইউরোপ সফরের অনুমতি দিলে কিছুটা হলেও ব্যাকফুটে চলে যেতেন মোদি। সে কারণেই উদ্দেশ্যপ্রণোদিতভাবে সফর বাতিল করা হয়েছে। রবিবার বিজেপি সাংসদের টুইটে সেই প্রশ্ন আরও জোরাল হল৷

এর আগে চীন, শিকাগো সফর বাতিল করতে হয়েছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের৷ তারপর রোম সফর বিদেশ সফর আটকে দিল কেন্দ্র। মমতা বন্দ্যোপাধ্যায়ের রোম সফরের অনুমতি দিল না বিদেশমন্ত্রক। অক্টোবরের মাসের প্রথম সপ্তাহে একটি আন্তর্জাতিক সংস্থার আমন্ত্রণে রোমে যাওয়ার কথা ছিল মমতার।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর