ইসরায়েল-আমিরাতের গোপন চুক্তির বিরুদ্ধে ফিলিস্তিনে বিক্ষোভ

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

israil-20210926132827

 

নিউজ ডেস্ক : ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে জ্বালানি তেল সরবরাহ নিয়ে একটি গোপনচুক্তি সই হয়েছে। এ নিয়ে ফিলিস্তিনে ব্যাপক বিক্ষোভ হচ্ছে। গোপন ওই চুক্তি অনুসারে— অধিকৃত ফিলিস্তিন ভূখণ্ডের এইলাত সমুদ্রবন্দরকে সংযুক্ত আরব আমিরাতের তেল রপ্তানির গুরুত্বপূর্ণ পয়েন্টে পরিণত করা হবে এবং এখান থেকে পশ্চিমা দেশগুলোর বাজারে যাবে আমিরাতের তেল।

 

ইসরায়েলি গণমাধ্যমের বরাত দিয়ে রাশিয়া টুডে এ সংক্রান্ত খবর প্রকাশ করেছে। এর পর গতকাল শনিবার সেখানকার বেশ কয়েকটি পরিবেশবাদী সংগঠনের উদ্যোগে এই বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। অবশ্য এর আগে গত ১৪ আগস্ট প্রথম খবরটি প্রকাশ করে বার্তা সংস্থা এপি। এর পর পরিবেশবাদী সংগঠনগুলো চুক্তির বিরুদ্ধে জনমত তৈরি করতে থাকে।

 

প্রতিবেদন সূত্রে জানা যায়, ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে যে চুক্তি সই হয়েছে, সেই চুক্তি অনুসারে সংযুক্ত আরব আমিরাতের তেল রপ্তানির গুরুত্বপূর্ণ পয়েন্টে পরিণত করা হবে অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডের এইলাত সমুদ্র বন্দরকে। এখান থেকেই আমিরাতি তেল যাবে পশ্চিমা দেশগুলোর বাজারে। পরিবেশবাদীরা বলছেন, এর ফলে ওই এলাকায় পরিবেশগত বিপর্যয় দেখা দেবে।

এদিকে অধিকৃত পশ্চিম তীরে অভিযান চলাকালে চার ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। পশ্চিম তীরে হামাসের শক্তি বৃদ্ধি ঠেকাতে চলমান ইসরায়েলি অভিযানের সময় রবিবার এদের হত্যা করা হয় বলে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। এক বিবৃতিতে ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বলেছেন, ইসরায়েলি বাহিনী হামাসের গেরিলাদের বিরুদ্ধে অভিযান শুরু করে। তবে তিনি হতাহতের কোনো উল্লেখ করেননি এবং ইসরায়েলের সামরিক মুখপাত্রও অভিযানের বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেননি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের নিয়ন্ত্রণকারী হামাস পশ্চিম তীরে শক্তি অর্জন করে তাদের প্রতিদ্বন্দ্বী পশ্চিমা সমর্থিত ফিলিস্তিনি কর্তৃপক্ষকে (পিএ) চ্যালেঞ্জ করতে চায়, এমনটি জানিয়ে দীর্ঘ দিন ধরে উদ্বেগ প্রকাশ করে আসছেন ইসরায়েলি কর্মকর্তারা।

ফিলিস্তিনি কর্তৃপক্ষের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, জেরুজালেমের উত্তরপশ্চিমে পশ্চিম তীরের বিদ্দু গ্রামে তিন ফিলিস্তিনিকে আর জেনিন শহরের নিকটবর্তী বুরকিন গ্রামে অপরজনকে হত্যা করে ইসরায়েলি বাহিনী। ইসরায়েলে প্রধান রেডিও স্টেশন ও সংবাদ ওয়েবসাইটগুলো জানিয়েছে, হামাস সদস্যদের ধরার জন্য পশ্চিম তীরের বিভিন্ন এলাকায় চালানো অভিযানে অন্তত চার ফিলিস্তিনি ‘জঙ্গি’ নিহত হয়েছেন।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর