তালিবানের সঙ্গে বৈঠকে বসতে চলেছে আমেরিকা!

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

Biden

 

নিউজ ডেস্ক : আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের পর এবার তালিবান নেতৃত্বের সঙ্গে আলোচনায় বসতে চলেছে আমেরিকা। গত আগস্টে আফগানিস্তান দখল করেছিল তালিবান। তারপর থেকেই প্রশ্ন উঠেছে, কোন কোন দেশ আফগানভূমে তালিবান সরকারকে স্বীকৃতি দেবে। এই পরিস্থিতিতে তালিবানকে আলোচনায় আমন্ত্রণ জানাতে চলেছে রাশিয়া। ২০ অক্টোবর ওই বৈঠক হতে চলেছে বলে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিশেষ প্রতিনিধি জানিয়েছেন।

এহেন কূটনৈতিক মারপ্যাঁচে এবার তালিবান শীর্ষ নেতৃত্বের সঙ্গে কাতারের রাজধানী দোহায় আলাদাভাবে আলোচনায় বসতে চলেছেন বাইডেন প্রশাসনের প্রতিনিধিরা। ফলে জল্পনা, তবে কি অবশেষে আফগানিস্তানে কিছুটা সুবিধার বদলে তালিবদের স্বীকৃতি দিতে চলেছে ওয়াশিংটন।

অবশেষে কি আফগানিস্তানে তালিবান প্রশাসনকে স্বীকৃতি দেবে আমেরিকা। ২০২০ সালের ২৯ ফেব্রুয়ারি দোহায় তালিবানের সঙ্গে শান্তিচুক্তি স্বাক্ষর করেছিল আমেরিকা। এরপরই চুক্তিমতো আফগানিস্তান থেকে ফৌজ সরাতে রাজি হয় ওয়াশিংটন। সেই পথেই হাঁটেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। কিন্তু আফগানিস্তান দখল করলেও সে দেশে সরকার গড়তে বেগ পেতে হচ্ছে তালিবানকে। গত সেপ্টেম্বরে নির্বাচনে সরকার গঠনের কথা ঘোষণা করেন আশরফ ঘানি সরকারের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহ। তাঁর নেতৃত্বে নতুন সরকার গঠনের ঘোষণা করে আফগানিস্তানের ইসলামিক প্রজাতন্ত্র। এখন আবার বিশ্লেষকদের মতে আফগানিস্তানে ইসলামিক স্টেটের উত্থান থেকে গৃহযুদ্ধের সম্ভাবনা ভাবিয়ে তুলছে আমেরিকাকে। তার উপর সেখানে রাশিয়া ও চীনের প্রভাবও ওয়াশিংটনের চিন্তার কারণ। তাই এবার তালিবদের সঙ্গে আলোচনায় বসতে চলেছে আমেরিকা।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর