ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞার কঠোর বিরোধিতায় চীন

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

1632486770_01-Daily-Inqilab

 

ইরানের ওপর আমেরিকার আরোপিত একতরফা নিষেধাজ্ঞার কঠোর বিরোধিতা করেছে চীন। ইরানের কাছ থেকে তেল কেনা কমিয়ে দিতে বেইজিংয়ের প্রতি ওয়াশিংটন যে আহ্বান জানিয়েছে তার জবাবে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং তার দেশের এ অবস্থান ঘোষণা করেন।

ইরানের সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে চীনের সহযোগিতা সমর্থন করে তিনি বলেন, তেহরানের ওপর আমেরিকার আরোপিত একতরফা নিষেধাজ্ঞার কঠোর বিরোধিতা করছে বেইজিং।

সমতা ও দ্বিপক্ষীয় স্বার্থের ভিত্তিতে ইরান ও চীনের মধ্যে সহযোগিতা চলছে- উল্লেখ করে এই চীনা কর্মকর্তা বলেন, আন্তর্জাতিক আইনের প্রতি পরিপূর্ণ সম্মান দেখিয়ে তেহরান ও বেইজিং সহযোগিতার বন্ধনে আবদ্ধ হয়েছে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আন্তর্জাতিক আইনের পরিবর্তে আমেরিকার অভ্যন্তরীণ আইনকে বিভিন্ন দেশ ও প্রতিষ্ঠানের ওপর চাপিয়ে দেয়ার মার্কিন নীতির তীব্র বিরোধিতা করেন।

ইরানের তেল খাতের ওপর আমেরিকার একতরফা নিষেধাজ্ঞা বহাল থাকা সত্ত্বেও চীনসহ বহু দেশ ইরানের কাছ থেকে তেল আমদানি অব্যাহত রেখেছে।

এদিকে, আমেরিকা যখন ইরানের পরমাণু সমঝোতায় ফিরে তেহরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে নিজের প্রস্তুতির কথা ঘোষণা করেছে তখন বার্তা সংস্থা রয়টার্স খবর দিয়েছে, মার্কিন কর্মকর্তারা বেইজিং-এর সঙ্গে যোগাযোগ করে চীনকে ইরানের কাছ থেকে তেল কেনা কমিয়ে দেয়ার আহ্বান জানিয়েছেন।

একজন ইউরোপীয় কর্মকর্তা বার্তা সংস্থাটিকে বলেছেন, গত জুলাই মাসে মার্কিন উপ পররাষ্ট্রমন্ত্রী উইন্ডি শেরম্যান যেসব উদ্দেশ্যে চীন সফর করেন তার অন্যতম ছিল ইরানের কাছ থেকে তেল কেনা কমিয়ে দিতে চীনা কর্মকর্তাদের উদ্বুদ্ধ করা।

সূত্র : ডেইলি ইনকিলাব

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর