করোনার টিকার উৎপাদন শুরু করে দিল রাশিয়া, বাজারে আসবে এ মাসের শেষেই

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20200815-WA0125

এনবিটিভি: করোনার টিকার উৎপাদন শুরু করে দিল রাশিয়া। ১১ আগস্ট বিশ্বে প্রথম করোনার টিকা স্পুটনিক ভি অবিষ্কারের দাবি করেছে তারা। রুশ স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রক ও গামেলিয়া সায়েন্টিফিক রিসার্চ ইনস্টিটিউটের তৈরি এই টিকা তৈরি করা শুরু হয়েছে। রয়টার্স জানাচ্ছে, এ মাসের শেষেই টিকা বাজারে চলে আসবে।

বিজ্ঞানীদের অনেকেরই আশঙ্কা, নিরাপত্তার থেকেও বেশি রাশিয়া গুরুত্ব দিচ্ছে তাদের জাতীয় স্বাভিমানের ওপর। এই টিকা দেওয়া হয়েছে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মেয়ের ওপর। এর আগে বুধবার থেকে গণহারে টিকাদানের পরীক্ষা আরম্ভ করার কথা জানিয়েছিল রাশিয়া। তার আগে বলা হয়েছিল, সেপ্টেম্বর থেকে বাণিজ্যিক উৎপাদন চালু হবে। ২০টি দেশ ১ কোটিরও বেশি টিকার জন্য প্রাথমিক আবেদন জানিয়েছে। পাঁচটি দেশে বছরে ৫ কোটি টিকা তৈরি করতে পারবে রাশিয়া বিদেশি সহযোগীদের নিয়ে।

রাশিয়ার দাবি, অন্তত ২ বছর করোনা থেকে মানুষকে বাঁচাবে এই টিকা। তবে এত তাড়াহুড়ো করে টিকা আনার ব্যাপারে সংশয়ে বিজ্ঞানীমহল। বিশ্ব স্বাস্থ্যসংস্থা জানিয়ে দিয়েছে, যে ৯টি করোনার টিকাকে তারা পরীক্ষার চূড়ান্ত পর্বে রয়েছে বলে মনে করছে, রুশ টিকা তার মধ্যে নেই।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর