কোভিড-১৯ এর এই মহামারীর মধ্যে ইলেকশন কমিশন বিহার ভোট নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করল

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20200822-WA0036

এনবিটিভি, নিজস্ব সংবাদদাতা: এই মুহূর্তে পুরো দেশ করোনার কবলে নিশ্বাস নিতে পারছেনা কিন্তু এরই মধ্যে নির্বাচন কমিশন বিহার ভোট সহ কয়েকটি কেন্দ্রে উপনির্বাচনের জন্য নির্দেশিকা জারি করল। যেখানে দুই ভাগে ভোট প্রক্রিয়ার সঙ্গে যুক্ত মানুষদের জন্য বিধি ধার্য্য করা হয়। যারা ভোট কর্মী ও নিরাপত্তা রক্ষী তাদের জন্য একটি ফেস শিল্ড, গ্লাভস ও স্যানিটাইজার সহ পিপিই দেওয়া হবে। ভোটার দের প্রত্যেককে মাস্ক অবশ্যই পরতে হবে। এছাড়াও বুথে ভোটারদের প্রবেশের একটা সংখ্যা বেঁধে দেওয়া হবে । পাশাপশি যেসব ভোটাররা করোনা আক্রান্ত তারা যাতে বুথে না যান সেদিকেও নজর রেখে আশাকর্মী ও স্বাস্থ্যকর্মী নিয়োগ করে থার্মাল স্ক্রিনিং করার ব্যবস্থা নেওয়ার কথা ভাবা হচ্ছে। এখানেই শেষ নয় বুধে আসা বাচ্চাদের কিট দেওয়া হবে ৷ ভিতরে ঢোকার সময় প্রত্যেককে একটি করে মাস্ক দেওয়া হবে। কমিশন কোয়ারেন্টিন এ থাকা ভোটারদের জন্য জানায় তারা শেষে ভোট প্রদান করতে পারবেন। এছাড়াও পৃথক ভোট কেন্দ্রের কথা ভাবছেন।

অনলাইনে মনোনয়ন পত্র জমা দিতে পারবে প্রার্থীরা। প্রচারে অত্যাবশ্যিক পাঁচ জনের বেশি যাওয়া যাবে না এবং কনটেন্টমেন জোন মেনে প্রচার করতে হবে।

ইতি মধ্যেই বিরোধীরা প্রশ্ন তুলেছেন কমিশনের এই মুহূর্তে ভোট নিয়ে এত আগ্রহ নিয়ে। এছাড়াও বিরোধীদের প্রস্তাব ছিল ইভিএম মেশিন স্যানিটাইজ করা, সেদিকে কমিশন কর্ণপাত করেনি। বিরোধীদের দাবি গ্রাম মফস্বল এলাকায় এই বিধি গুলি কিভাবে প্রশাসন মেনে কাজ করবে তা নিয়ে প্রশ্ন উঠেছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর