জেনারেল কাস্ট এর পরীক্ষার্থীদের বঞ্চনার বিরুদ্ধে রাস্তায় ভিক্ষা করতে বসলেন এক পরীক্ষার্থী

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

FB_IMG_1611204055759

নিউজ ডেস্ক : পশ্চিমবঙ্গ সহ গোটা দেশেই ছাত্র-ছাত্রীদেরকে পরীক্ষায় বসতে গেলে জেনারেল কাস্ট এবং ওবিসি ছাত্রদের সর্বাধিক পরিমাণ ফি জমা দিতে হয়। যেখানে তপশিলি জাতি এবং তপশিলি উপজাতিদের দেয়া হয় অনেক ছাড়, এমনকি অনেক সময় তাদেরকে কোনো ফি জমা করতে হয় না। এছাড়াও পরীক্ষাতে আসন সংখ্যার দিক থেকেও সংরক্ষণ মেলে জেনারেল কাস্ট পরীক্ষার্থী ছাড়া বাকি সবাই এর। তাই জেনারেল কাস্ট এর ছাত্রদের অধিক ফি জমা করে অনেক ক্ষেত্রে জোটে না কোন চাকরি। দিনের পর দিন এমন অনেক পরীক্ষায় বসতে হয় যেখানে তাদের চাকরি না মিললেও পরীক্ষার ফি বাবদ গুনতে হয় বহু টাকা। ফলে তারা আর্থিক সাবলম্বী হওয়ার আগেই খরচ করতে হয় অনেক অর্থ। যার জন্য পরিবারের তরফ থেকে আসে বাড়তি একটা চাপ। এমনই সব বঞ্চনার অভিযোগ তুলে এবার বাটি হাতে ভিক্ষা ধর্নায় বসলে জেনারেল কাস্ট এর পরীক্ষার্থী শোভন মুখার্জি।

আদতে আশুতোষ কলেজের ভূগোলের কৃতী ছাত্র শোভন শহরের প্রতিটি মহিলা পাবলিক টয়লেটে স্যানিটারি প্যাড ভেন্ডিং মেশিন বসিয়ে কলকাতার প্যাড ম্যান হিসেবে পরিচিত মুখ। বেসরকারি বাসে তৃতীয় লিঙ্গের যাত্রীদের জন্য ত্রিধারা সংরক্ষিত আসনও মূলত তারই উদ্যোগে। এহেন প্যাড ম্যান হঠাৎ ভিক্ষা করছেন কেন? উত্তর, সরকারি চাকরিতে সংরক্ষণের প্রতিবাদে। শুধু চাকরি পাওয়া নয়, চাকরির পরীক্ষা বাবদ দেওয়া ফি তেও এস সি, এস টি, জেনারেল বিভাজন । মেধাবী, গরীব জেনারেল কাস্ট টাকার অভাবে ফি জমা দিয়ে পরীক্ষায় বসতেও পারেনা অনেক ক্ষেত্রে। অন্ততঃ এরকম দু এক জন পরীক্ষার্থীকেও যদি ভিক্ষার টাকায় সাহায্য করা যায়, তাহলেই এই অস্থায়ী ভিক্ষাবৃত্তি সার্থক। মনে করছে প্যাড ম্যান।

তিনি বলেন, আজ আমি ভিক্ষা করছি গরিব জেনারেল কাস্ট এর পরীক্ষার্থীদের জন্য। কারন সরকারের অতিরিক্ত পরিমানে পরীক্ষার ফি গরিব পরিবারের পরীক্ষার্থীদের ভিক্ষার দিকে এগিয়ে দিচ্ছে। আমি ভিক্ষা করতে বসলাম যা টাকা উঠবে কোনো গরিব জেনারেল পরীক্ষার্থীর হাতে তুলে দেব।

এই পরীক্ষার্থীর পিছনে দাঁড়ানো এক ব্যানারে লেখা রয়েছে, “এবার জেনারেল কাস্ট বুঝে নেবে।
জেনারেল কাস্ট এর পরীক্ষার্থীরা এবার ভিক্ষা করে সরকারি চাকরির পরীক্ষা কিংবা যেকোনো প্রবেশিকা পরীক্ষায় বসবে।
কারণ SC/ST মানেই গরীব এবং জেনারেল মানেই বড়লোক, সরকার তো এটা ভেবে নিয়েছেন তাই না।
উত্তর দিয়ে যান নয়তো টাকা দিয়ে যান।”

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর