হুমকির মুখে ভারতের তৈরি ২৭৫ মিলিয়নের সালমা ড্যাম, ফের হামলা তালিবানের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

b1hj4r1o_taliban-afghanistanreuters650_625x300_04_August_21

নিউজ ডেস্ক : আফগানিস্তানের হেরাত প্রদেশে এ ভারতের ২৭৫ মিলিয়ন ডলার বিনিয়োগের নির্মিত সালমানের উপর আবার হামলা চালাল তালিবান। আফগানিস্তানের আফগানি সরকারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উদ্বৃতি দিয়ে সেদেশের সংবাদমাধ্যম জানাচ্ছে হামলায় তালেবান সফল হয়নি। তবে তালিবান না হলেও বাঁধটি বারবার তালেবানের হাতে আক্রান্ত হওয়ায় ভারতের জন্য তা উদ্বেগের কারণ হয়ে দাঁড়াচ্ছে। আগে ড্যামটির চেকপয়েন্টে তালিবানের হামলায় ১৬ জন নিরাপত্তারক্ষী নিহত হয়েছিল।

এক টুইট বার্তায় আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ফাওয়াদ আমান জানান, মঙ্গলবার রাতে তালেবান সশস্ত্র গোষ্ঠী সালমা বাঁধে হামলা চালায়।
তিনি বলেন, তালেবান হেরাত প্রদেশে সালমা বাঁধ ধ্বংস করতে রাতে হামলা চালায়। কিন্তু পাল্টা প্রতিরোধে আশপাশের এলাকায় পালিয়ে যায় তারা।

গত মাসেও একবার সালমা বাঁধে রকেট হামলা চালায় তালেবান। বাঁধটি লক্ষ্য করে তারা গোলা বর্ষণ করে। কিন্তু সেগুলো বাঁধের কাছে পড়লেও কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

ভারতের তৈরি করা এই সালমা বাঁধ উদ্বোধনে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী। ২০১৬ সালে আফগান প্রেসিডেন্ট আশরফ গনির সঙ্গেই এই বাঁধ উদ্বোধনে অংশ নিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারত-আফগানিস্তানের বন্ধুত্বের নিশান স্বরূপ আফগানিস্তানের হেরাট প্রদেশে এই সালমা বাঁধ তৈরি করা হয়। বাঁধটির পানি ধারণক্ষমতা ৬৪ কোটি কিউবিক মিটার। এছাড়া এই বাঁধের মাধ্যমে চিশতি শরিফ জেলা থেকে শুরু করে ইরান সীমান্তবর্তী জুলফিকার এলাকা পর্যন্ত প্রায় দুই লাখ একর কৃষি জমিতে পানি সরবরাহ করা হয়। বিগত কয়েক বছরের মধ্যে আফগানিস্তানে ভারতের সবচেয়ে ব্যয়বহুল প্রকল্প এই বাঁধ।

আফগানিস্তানে প্রভাব বিস্তারে গত দুই দশকে চার শতাধিক সামাজিক-অর্থনৈতিক এবং বড় বড় অবকাঠামো প্রকল্পে ৩০০ কোটি ডলারেও বেশি বিনিয়োগ করেছে ভারত। শিক্ষা, স্বাস্থ্য, ক্রীড়া, সাংস্কৃতিক উন্নয়নে ডজন ডজন প্রকল্প ছাড়াও, দিলারাম-জারাঞ্জ মহাসড়ক নামে ২১৮ কিমি দীর্ঘ গুরুত্বপূর্ণ একটি সড়ক তৈরি করে দিয়েছে ভারত। কাবুলে নতুন আফগান পার্লামেন্ট ভবনটিও তৈরি করেছে তারা।
সূত্র : যুগান্তর

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর