22 C
Kolkata
Saturday, November 27, 2021

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে চাপ সৃষ্টি করছে আমেরিকা: রুহানি

Must read

এনবিটিভি ডেস্কঃ  ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি তার দেশের ওপর থেকে জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাওয়াকে পরমাণু সমঝোতার অন্যতম গুরুত্বপূর্ণ অর্জন বলে মন্তব্য করেছেন। তিনি বলেছেন, আমেরিকা এখন ইরান বিরোধী পদক্ষেপ নেয়ার জন্য আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে হুমকি দিয়ে যাচ্ছে।

হাসান রুহানি গতকাল (রোববার) তেহরানে মন্ত্রিসভার এক বৈঠকে একথা বলেন। তিনি বলেন, আমেরিকার  চাপের মুখে অস্ত্র নিষেধাজ্ঞা নবায়ন করলে ইরানের প্রতিক্রিয়া কি হবে তা আন্তর্জাতিক সমাজের জানা আছে। তাই তারা যেন আমেরিকার বলদর্পিতাকে রুখে দেয়।

পাশ্চাত্যের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা অনুযায়ী আগামী ১৮ অক্টোবর ইরানের ওপর আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা স্বয়ংক্রিয়ভাবে প্রত্যাহার হয়ে যাবে বলে কথা রয়েছে। কিন্তু আমেরিকা ওই নিষেধাজ্ঞা নবায়ন করার জন্য পরমাণু সমঝোতা ও ২২৩১ নম্বর প্রস্তাবে ফিরে আসতে চায়।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সম্প্রতি দাবি করেছেন, তার দেশ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের অংশীদার এবং এর ভিত্তিতে ইরানের ওপর আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নের দাবি জানাতে পারে। তিনি এমন সময় এ দাবি করলেন যখন ২০১৮ সালের মে মাসে তার দেশ ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে কার্যত নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব থেকেও নিজেকে প্রত্যাহার করে নিয়েছে।

- Advertisement -spot_img

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

Latest article