ইসরাইলের জন্য সব থেকে ব্যর্থ গাজা অভিযান এটি,যুদ্ধবিরতি করতে সরকারকে চাপ ইসরাইলি মিডিয়ার

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210520_110926

নিউজ ডেস্ক : ফিলিস্তিনের গাজায় ইসরাইলের সব পরিকল্পনাই ব্যর্থ হয়েছে বলে স্বীকার করেছে ইসরাইলের শীর্ষ স্থানীয় পত্রিকা হারেৎজ। দৈনিকটির কয়েকটি নিবন্ধে বলা হয়েছে, ইসরাইলের সেনাবাহিনীর সব কৌশল ব্যর্থ হয়ে গেছে। এছাড়া এই যুদ্ধে ইসরাইলের অভ্যন্তরে আঘাত হেনেছিল বহু রকেট। বন্ধ রাখতে হয়েছিল বেঙ্গুরীয়ান বিমানবন্দর। নিহত হয়েছে ২ সেনা সহ ৫ ইসরাইলি। ক্ষতিগ্রস্ত হয়েছে ইসরাইলের রাষ্ট্রায়ত্ত্ব তৈল শোধনাগার এবং গ্যাস পাইপলাইন।

 

পত্রিকাটির সম্পাদক আলুফ বেন লিখেছেন, ইসরাইলি সামরিক বাহিনীর ব্যর্থতা ও পরাজয়ের বিষয়ে অভ্যন্তরীণ তদন্ত জরুরি। একইসাথে সামরিক বাহিনীতে সংস্কার আনতে হবে।

 

তিনি আরো লিখেছেন, গাজায় এবারের পরাজয়ই হচ্ছে সবচেয়ে বড় প্রয়োজন এবং এই যুদ্ধের কোনো প্রয়োজনই ছিল না। পত্রিকাটি লিখেছে, লেবাননের সাথে দ্বিতীয় যুদ্ধ এবং গাজায় এর আগের যুদ্ধগুলোর চেয়ে এবারের যুদ্ধে পরাজয়ের স্বাদ বেশি তিক্ত।

 

পত্রিকাটির সম্পাদকীয়তে আরো বলা হয়েছে, গাজা যুদ্ধে ইসরাইলি সামরিক বাহিনীর প্রস্তুতি ক্ষেত্রে দুর্বলতা, যুদ্ধ পরিচালনায় অদক্ষতা এবং মন্ত্রিসভার অক্ষমতা স্পষ্ট হয়ে উঠেছে।

গাজা যুদ্ধে বিজয়ী হয়েছে বলে ইসরাইলি নেতারা যে প্রচারণা চালাচ্ছে তা ভিত্তিহীন বলে দাবি করেন সম্পাদক আলুফ বেন। তিনি অবিলম্বে হামলা বন্ধ করে যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করতে দখলদার নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন। ইসরাইল সাধারণ গাজাবাসী দের হত্যা করেছে নির্বিচারে কিন্তু তাদের মূল টার্গেট অর্থাৎ হামাসের গোপন ঠিকানা গুলোতে সেভাবে হামলা চালাতে পারেনি। হামাসের শীর্ষ স্থানীয় কমান্ডারদের হত্যা করার পরিকল্পনাও বাস্তবায়িত হয়নি। এই সব ব্যর্থতা ঢালতে ইসরাইলি সেনাবাহিনী নির্বিচারে সাধারণ মানুষ হত্যা করেছে। ধ্বংস করেছে বড়ো বড়ো বিল্ডিং যার ফলে ইসরাইলকে আন্তর্জাতিক সমালোচনার মুখে পড়তে হয়েছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর