কাশ্মীর ফাইলস এর পেছনের রহস্য

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

cjanvhn_the-kashmir-files-box-office-collection-day-5_625x300_16_March_22

~হাফিজুর রহমান, আসোসিয়েট এডিটর, এনবিটিভি

বোম্বে ফিল্ম ইন্ডাস্ট্রি সাম্য-মৈত্রীর আদর্শ নিদর্শন গোটা দেশ হিংসার আগুনে জ্বললেও এখানে তার প্রভাব পড়েনি, চেষ্টা হয়েছে হিন্দু মুসলিম ঐক্যে ফাটল ধরাবার কিন্তু সফল হয়নি। কিন্তু আস্তে আস্তে চেনা বোম্বে পাল্টে যাচ্ছিলো। পাল্টে যাছিলো আমার চেনা কলকাতাও। কলকাতার ইংরেজি কাগজের জন্য আমি বোম্বেতে। সঞ্জয় খানের ইন্টারভিউ নেবো। সঞ্জয়ের  ঐতিহাসিক টেলি সিরিয়াল দি সোর্ড অফ টিপু সুলতান তখন  টিভিতে বিশাল হিট। সিরিয়াললের সেটে আগুন লেগে অনেক কর্মচারীর মৃত্যু হয়। সঞ্জয় নিজেও মৃত্যুর হাত থেকে বেঁচে ফেরেন।

তখন দেখছি বাল ঠাকরের  শিবসেনার দাদাগিরি। সিরিয়ালটিতে যারা অ্যাড দিয়েছিল সেই গোদরেজ আর প্রক্টার গাম্বেলের জিনিস জোর করে দোকান থেকে কেড়ে রাস্তার মাঝে পোড়াতে দেখেছি। সঞ্জয় খানের ইন্টারভিউ এনে জমা দিলাম। আপত্তি তুললো একজন স্টাফ জার্নালিস্ট। সে তখন লেজে গোবরে পার্টির সাপোর্টে লিখছে। কলকাতার  পুরোনো ইংলিশ দৈনিকও পাল্টে যাচ্ছিলো একটু একটু করে। আমার লেখার বিরুদ্ধে আপত্তির কারণ, আমি কলম ধরেছিলাম ইতিহাসিক সিরিয়ালকে কাল্পনিক আখ্যা দেওয়া দূরদর্শন এর তুঘলকি ফরমান এর বিরুদ্ধে। অনেক টালাবাহানার পর আমার নেওয়া ইন্টারভিউটি  প্রকাশিত হলো। এরপর কোনও কারসাজিতে আমার লেখাগুলো মিসপ্লেস হতে লাগলো। বুঝলাম পর্দার পেছনে কে কলকাঠি নাড়ছে। বিভাগীয় এডিটরের কাছে প্রতিবাদ জানিয়ে সেই কাগজে লেখা ছাড়লাম। আপত্তি জানানো সেই সাংবাদিক এখন দিল্লীতে। লেজে গোবরে পার্টির মিডিয়া এডভাইসার। এরপর আর বিষয়টি খুলে বলতে হবেনা। ৯০ এর শুরু থেকেই বাতাসে বিষ।

আগুন লাগল ৯২য়ে, বাবরি  ধ্বংসর পর। গঙ্গা-যমুনা তেহজিবের বোম্বেতে  শিবসেনার দাদাগিরি নিজের চোখে দেখেছি। দেখেছি দিনের পর দিন বান্দ্রার এমপি সুনীল দত্ত এর পেছনে লেগে মাদকাসক্ত সঞ্জয়কে দেশদ্রোহী বানিয়ে দেওয়া। বাল ঠাকরের শিবসেনার সঙ্গে হাত মিলিয়ে বোম্বের কং সভাপতি মুরলী দেওরা আর শারদ পাওয়ারের নোংরা রাজনীতি। সেসময় গন্ডগোল হলেও সীমা অতিক্রম করেনি। অবস্থা পাল্টাল একটি বিশেষ দল কেন্দ্রে ক্ষমতায় আসার পর শুরু।  রাতারাতি আমরা হয়ে গেলো ওরা। গঙ্গা-যমুনা তেহজিবের প্রতীক ফিল্ম ইন্ডাস্ট্রিতে এলো বিভাজন। প্রথমে মিউজিক ডিরেক্টর খানদের পেছনে লাগা হলো। আমির, শাহরুখ ,সালমানের ফিল্ম বয়কটের ডাক দেওয়া হলো। শাহরুখ পাত্তা না দেওয়ার ভঙ্গি  নাপসন্দ লেজে গোবরে দলের তাই ঝিকে মেরে বউ কে শিক্ষা দেওয়ার জন্য প্ল্যান করে আরিয়ান খানকে জড়ানো হলো ড্রাগ নেয়ার মিথ্যে অভিযোগে।  খানদের বিপক্ষে লেলিয়ে দেওয়া হলো কঙ্গনা, অনুপম, অক্ষয়দের। সঙ্গে মধুর ভান্ডারকর, বিবেক অগ্নিহত্রির মত পরিচালকদের। যারা একসময় ব্রিটিশ ভজনা করতো তারা ক্ষমতায় এসে দেশপ্রেম শেখাচ্ছে। দেশপ্রেমের বাজারের প্রথম খিলাড়ি কানাডা কুমার পর পর ফ্লপ দিয়ে বেচারাম আম কেটে খায় না চুষে খায় রিসার্চ করছে। রঙ্গনা ছলাকলা লাস্যে সবাইকে মাত করে আগামী লোকসভা ভোটে মথুরা সিট কে পাখির চোখ করে  বসে লেজ নাড়ছে। মার্চের 11 তারিখ মুক্তি পেয়েছে কাশ্মীর ফাইলস। লেজে গোবরে পার্টি ক্ষমতায় তাই তাদের রাজ্য গুলিতে ট্যাক্স ফ্রী। দেশের পাকা মাথার বরাভয় পেয়ে সি গ্রেডের ফিল্মটি বিরাট হিট। হনু বাহিনীর উৎসাহে মনে হচ্ছিল ফিল্মটি অস্কার বিজয়ী হয়েছে। বেশ চলছিল , ফিল্মের পরিচালক থেকে আর্টিস্ট  হাওয়ায় ভাসছিল সবাই। 

হাওয়া থেকে মাটিতে নামিয়ে আনলো গোয়া ইন্টারন্যশনাল ফিল্ম ফেস্টিভ্যালের জুরি প্রধান নদোভ লাপিদ। বাছাই 15টি ফিল্মের মধ্যে কাশ্মীর ফাইলসের মত দুর্বল একপেশে প্রচারসর্বস্ব ফিল্মটি কীভাবে জায়গা করে নিল ভেবে অবাক এই গোল্ডেন পাম সহ অনেক পুরস্কার পাওয়া পরিচালক লাপিড। কেন্দ্রের তথ্য সম্প্রচার মন্ত্রীর মুখ পুড়ল, মুখ পুড়ল ফিল্মটির প্রচার প্রসারের ঢাক পেটানো বেহায়া রাজনৈতিক নেতা আর তাদের তল্পিবাহক শিল্পী কলা কুশলীদের। আজ পয়লা ডিসেম্বর, কাগজে পড়লাম শ্রীনগরের কাশ্মীরি পণ্ডিতদের হয়ে কাশ্মীরি পণ্ডিত সংঘর্ষ সমিতির প্রধান সঞ্জয় টিক্কু জানিয়েছেন কাশ্মীর ফাইলস ফিল্মের উদ্দেশ্য তাদের অসহায় অবস্হার সুযোগ দেখিয়ে পয়সা কামানো। এটাই বিবেক অগ্নিহত্রি আর অনুপম খেরদের একমাত্র উদ্দেশ্য। এরপর কি আর কোন কথা বলার দরকার হয়! 

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর