ন্যাটোর সাথে সব সম্পর্ক ছিন্ন করছে রাশিয়া

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

DxVErzFSOL3Orp8R_nato-rusija

 

 

বিশ্বের সবচেয়ে বড় সামরিক জোট ন্যাটোর সাথে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে রাশিয়া। জোট থেকে রাশিয়ার আট কর্মকর্তাকে বহিষ্কার করার পাল্টা প্রতিক্রিয়া হিসেবে এই পদক্ষেপ নিচ্ছে দেশটি। ন্যাটোতে থাকা নিজেদের স্থায়ী মিশন স্থগিত করতে যাচ্ছে তারা। পাশাপাশি মস্কোয় জোটটির সামরিক লিয়াজোঁ মিশনের কার্যক্রমও স্থগিত করছে ক্রেমলিন। গতকাল সোমবার এক সংবাদ সম্মেলনে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

লাভরভ বলেন, ন্যাটোর ইচ্ছাকৃত পদক্ষেপের ফলস্বরূপ আমাদের জন্য প্রাথমিক কূটনৈতিক কাজের কোনো পরিস্থিতি নেই। ন্যাটোর পদক্ষেপের প্রতিক্রিয়ায় আমরা প্রধান সামরিক দূতের কাজসহ ন্যাটোতে আমাদের স্থায়ী মিশনের কাজ স্থগিত করছি। সেটা সম্ভবত ১ নভেম্বর থেকে অথবা আরও কয়েক দিন লাগতে পারে।

 

এছাড়া মস্কোয় ন্যাটোর সামরিক লিয়াজোঁ মিশনের কার্যক্রমও স্থগিত করার যে ঘোষণা দেয়া হয়েছে, সেটাও আগামী মাসের শুরু থেকেই কার্যকর হবে। ১ নভেম্বর থেকে ওই লিয়াজোঁ মিশনের কর্মীদের কাজের অনুমতিপত্র প্রত্যাহার করে নেওয়া হবে। মস্কোয় বেলজিয়ামের দূতাবাসে গড়ে তোলা ন্যাটোর তথ্য ব্যুরোও বন্ধ করে দেওয়া হবে। যোগ করেন লাভরভ।

 

রুশ পররাষ্ট্রমন্ত্রী অভিযোগ করেন, কোনো সমতাভিত্তিক সংলাপ বা যৌথ কার্যক্রমে ন্যাটো আগ্রহী নয়। সে কারণেই ভবিষ্যতে কার্যকর কোনো পরিবর্তন আসবে, এমন আশা নেই। আর সে কারণে মিশন চালিয়ে যাওয়ারও তেমন কোনো প্রয়োজন দেখি না। চলতি মাসের প্রথম দিকে রুশ মিশনের আট কর্মকর্তাকে বরখাস্ত করে ন্যাটো জোট। কারণ হিসেবে জোটটি বলেছিল, ওই কর্মকর্তারা রাশিয়ার ‘অঘোষিত গোয়েন্দা কর্মকর্তা’। তবে রাশিয়া এ অভিযোগ পুরোপুরি অস্বীকার করছে।

সূত্র : 24 লাইভ নিউজপেপার ওয়ার্ল্ড

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর