নিষেধাজ্ঞা প্রত্যাহার: নতুন পথে ইরান-মার্কিন সম্পর্ক!

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

1606452059_5fc0835b4a42f_main

 

ইরানের দুটি শিল্প প্রতিষ্ঠানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তবে ইরানবিরোধী নিষেধাজ্ঞার নীতিতে পরিবর্তন আসেনি বলেও জানিয়েছে দেশটি। গতকাল শুক্রবার এসব তথ্য জানিয়েছে মার্কিন অর্থ মন্ত্রণালয়।

পার্সটুডে জানায়, ইরানের মামুত শিল্পগোষ্ঠী এবং মামুত ডিজেল কোম্পানির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করার কথা জানিয়েছে মার্কিন অর্থ মন্ত্রণালয়। এসব কোম্পানির ওপর ২০২০ সালে নিষেধাজ্ঞা আরোপ করেছিল সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন।

 

ইরানের বিরুদ্ধে সর্বোচ্চ চাপ দেয়ার নীতি হিসেবে যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরে নিষেধাজ্ঞা আরোপের কৌশল নিলেও তাতে ভিন্ন মাত্রা যুক্ত হলো এবার। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের নতুন এই পদক্ষেপকে ওয়াশিংটন-তেহরান সম্পর্কের অগ্রগতি বলে মনে করা হচ্ছে।

এই ঘোষণা এমন সময় আসলো, যখন ভিয়েনায় ইরানের সঙ্গে ফের পাঁচ জাতি-গোষ্ঠীর পরমাণু আলোচনা শুরু হয়েছে। তবে যুক্তরাষ্ট্র বলেছে, পরমাণু সমঝোতা পুনর্বহালের আলোচনার সঙ্গে নিষেধাজ্ঞা প্রত্যাহারের সম্পর্ক নেই।

তেহরান আগে থেকেই বলে আসছে, সমঝোতায় ফিরতে হলে সব ধরনের নিষেধাজ্ঞা প্রত্যাহার করে সদিচ্ছার প্রমাণ দিতে হবে ওয়াশিংটনকে। কেননা ডোনাল্ড ট্রাম্প প্রশাসন চুক্তিটি থেকে নিজেদের প্রত্যাহারের পাশাপাশি শত শত নিষেধাজ্ঞা আরোপ করেছিল। মার্কিন সেসব পদক্ষেপ ভুল প্রমাণিত হয়েছে।

 

ইরানের সঙ্গে দীর্ঘ আলোচনার পর ২০১৫ সালে পরমাণু সমঝোতা সই করে বিশ্বের শক্তিশালী ছয় জাতি-গোষ্ঠী। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে সম্পাদিত চুক্তি থেকে ২০১৮ সালে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করেন ডোনাল্ড ট্রাম্প। এখন চুক্তিতে ফিরে আসার কথা বলেছেন জো বাইডেন।

সূত্র : 24 লাইভ নিউজপেপার ওয়ার্ল্ড

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর