হাইকোর্টের নির্দেশ মেনে প্রাথমিকের ইন্টারভিউয়ের তালিকা প্রকাশ স্কুল সার্ভিস কমিশনের

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

WhatsApp Image 2021-07-08 at 3.18.31 PM

কলকাতা: হাইকোর্টের নির্দেশকে মান্যতা দিয়ে পূর্ণাঙ্গ ইন্টারভিউয়ের তালিকা প্রকাশ করল স্কুল সার্ভিস কমিশন। একইসঙ্গে যাঁদের নাম ইন্টারভিউয়ের তালিকা থেকে বাদ পড়েছে তাঁদের নাম প্রকাশ করেছে কমিশন। ফলে এবার আর বাঁধা থাকলোনা নিয়োগে।

এক সপ্তাহর মধ্যে, আপার প্রাইমারি টেটে নিয়োগের, পূর্ণাঙ্গ ইন্টারভিউ লিস্ট প্রকাশ করতে হবে। তালিকায় রাখতে হবে নম্বর, বিস্তারিত তথ্য। যাঁদের নাম বাদ গেল, প্রকাশ করতে হবে তাঁদের নম্বরও। সমস্ত নিয়ম মানলে, তুলে নেওয়া হবে নিয়োগে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ। স্কুল সার্ভিস কমিশনকে গত শুক্রবার এই নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। তাকে মান্যতা দিয়েই আজ, বৃহস্পতিবার তালিকা প্রকাশ করেছে কমিশন। ফলে বেজায় খুশি চাকরিপ্রার্থীরা।

 

কীভাবে দেখবেন তালিকা?

http://www.westbengalssc.com/sscorg/wbssc/home/ এই ওয়েবসাইটে গেলে প্রথমে রয়েছে ইন্টারভিউয়ের তালিকা।
তাতে ক্লিক করলে খুলবে আরেকটি পেজ।
ওই পেজে বিষয়, শূন্যপদ, শূন্যপদের ক্যাটাগরি সহ লিঙ্গ এই সব কটি পূরণ সাবমিট করতে হবে।
সাবমিট করলে দেখা যাবে পূর্ণাঙ্গ তালিকা। সেখানে চাকরিপ্রার্থীর নাম সহ রয়েছে প্রাপ্ত নম্বর।
একইভাবে http://www.westbengalssc.com/sscorg/wbssc/home/ এই ওয়েবসাইটে গিয়ে দেখা যাবে যাঁদের নাম ইন্টারভিউয়ের তালিকা থেকে বাদ পড়ল তাঁদের নামও।
অথবা সরাসরি http://result.wbcssc.co.in/NotQualified এই ওয়েবসাইটে গিয়েও দেখা যাবে সংশ্লিষ্টদের নাম।
বিষয়, মিডিয়াম, ক্যাটাগরি সহ লিঙ্গ এই সব কটি পূরণ সাবমিট করতে হবে।
এরপর খুলবে আরেকটি পেজ। সংশ্লিষ্ট পরীক্ষার্থীর নাম সহ বাদ পড়ার কারণ, প্রাপ্ত নম্বর উল্লেখ করা হয়েছে।
গত সপ্তাহে চাকরিপ্রার্থীর দায়ের করা মামলার শুনানিতে আদালত বলে, চাকরিপ্রার্থীদের মোট প্রাপ্ত নম্বর, বিষয়ভিত্তিক নম্বর সহ বিস্তারিত তথ্য দিতে হবে সেই তালিকায়। পাস করার পরও, ইন্টারভিউ লিস্ট থেকে যাঁদের নাম বাদ যাচ্ছে, তাঁদেরও নম্বর প্রকাশ করতে হবে। আবেদন খারিজের কারণও দর্শাতে হবে স্কুল সার্ভিস কমিশনকে।

বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায়ের এজলাসে ছিল এই মামলার শুনানি। কিন্তু, সকালে, এসএসসির আইনজীবী আদালতে এসে উপস্থিত হতে না পারায়, SSC-কে তীব্র ভর্ত্‍সনা করে আদালত। SSC-র চেয়ারম্যানকে সশরীরে হাজিরার নির্দেশ দেন বিচারপতি। সেইমতো, আদালতে উপস্থিত হন, শুভশঙ্কর সরকার। দুপুরে ফের মামলার শুনানি শুরু হয়। বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায়, SSC-র চেয়ারম্যানের কাছে জানতে চান, ২০১৯-এর পয়লা অক্টোবর, SSC-কে বিশদ মেরিট লিস্ট প্রকাশের নির্দেশ দেওয়া হয়। সেই নিয়ম কেন মানা হয়নি? অ্যাডভোকেট জেনারেল বলেন, শেষ পাঁচ বছর ধরে একইভাবে মামলা চলছে। অভিযোগ সব সময়ই থাকবে। যেমন, একজন মামলকারী চাকরিপ্রার্থী, নিজের বিএড সম্পর্কিত তথ্য আপলোড করেননি। তাই লিস্ট থেকে নাম বাদ পড়ে। এরপর বিচারপতি বলেন, আমি রাজ্যের বক্তব্য গ্রহণ করছি। আপনারা স্বচ্ছতার সঙ্গে বিস্তারিত তথ্য দিয়ে তালিকা প্রকাশ করুন।

 

পুরনো টেট উত্তীর্ণ অনেক চাকরিপ্রার্থীও তাহলে নিয়োগপত্র হাতে পাবেন? সেটা সময় বলবে। আপাতত হাইকোর্টের বেধে দেওয়া শর্ত পূরণ করতে ব্যস্ত কমিশন। মনে করা নিয়োগের জটিলতা কেটে যাবে দ্রুত। চাকরি পাবে হাজার হাজার পরীক্ষার্থী।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর