রাজ্য সরকারের সৌজন্যে তাজপুরে গড়ে উঠবে রাজ্যের প্রথম গভীর সমুদ্র বন্দর

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

osm-intl,5,21.65,87.71,280x200@2x

তাজপুরে রাজ্য সরকারের সম্পূর্ণ অর্থায়নে তৈরি হতে যাচ্ছে রাজ্যের প্রথম গভীর সমুদ্র বন্দর।বাম জমানায় প্রাথমিকভাবে তাজপুরে একটি গভীর সমুদ্র বন্দর গড়ে তোলার কথা হলেও তৎকালীন সময়ে এ ব্যাপারে বিশেষ অগ্রগতি হয়নি।৫ বছর আগে রাজ্য সরকারের তরফে এই প্রকল্পে ৭৪% অর্থলগ্নি প্রস্তাব দেয়া হয় কিন্তু এ ক্ষেত্রেও কেন্দ্রের উপযুক্ত সাড়া না পাওয়ায় নবান্ন সূত্রে জানা গেছে রাজ্য সরকার সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে এই সমুদ্র বন্দরটি গড়ে তুলবে।

পশ্চিমবঙ্গের প্রধান বন্দর হল কলকাতা বন্দর (হলদিয়া বন্দর সহ)। কিন্তু হুগলি নদীর নাবত্য কমে যাওয়ার জন্য সমুদ্রগামী বড় জাহাজ কলকাতা বন্দর ও হলদিয়া বন্দরে নোঙর করা অসম্ভব হয়ে পড়ছে। এই কারণে রাজ্যের শিল্পে গতি কমছে। কলকাতা ও আসানসোল-দুর্গাপুর শিল্পা অঞ্চলের পণ্য-দ্রব্য আমদানি ও রপ্তানি পারাদ্বীপ বন্দর এর নিয়ে যাওয়া হচ্ছে। যা রাজ্যের বন্দর শিল্পে ও হলদিয়া শিল্পা অঞ্চলের ভবিষ্যত অনিশ্চিত। এই কারণে রাজ্য সরকার তাজপুর বন্দর প্রকল্প গ্রহণ করে।

এই প্রকল্পে রাজ্য সরকারের তরফে প্রায় ১৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করা হবে বলে জানানো হয়েছে যার ফলে প্রায় ২৫০০০ কর্মসংস্থান তৈরি হবে এ রাজ্যে।

দিঘায় মুকেশ আম্বানীর জিও একটি কেবল ল্যান্ডিং স্টেশন তৈরি করার বরাত পেয়েছে৷ ফলে রাজ্যের ডেটা ট্রান্সমিশনের ভোল বদল হবে৷ এমনটাই বলেছেন রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা৷ তাছাড়া ওয়েস্ট বেঙ্গল স্টেট ব্রডব্যান্ড পলিসি ২০২০ কেও অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা৷

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর