“এই পথ যদি না শেষ হয়, তবে কেমন হত তুমি বলত”- জন্মদিনে মহানায়ক উত্তমকুমার

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20200903_225451

এনবিটিভি ডেস্ক: বাঙালির মনে যার অভিনয় গাঁথা, যার মুখের হাসি বাংলা তথা দেশের মানুষের হৃদয় মোহন করেছিল, যারা শৈলীতে পাগল হয়নি এমন মেয়ে খুব কম বাঙালির সেই মহানায়ক উত্তমকুমারের জন্মদিন আজ।

১৯২৬ সালের ৩রা সেপ্টেম্বর জন্ম গ্রহণ করেছিলেন তিনি। তার আসল নাম অরুনকুমার চট্টোপাধ্যায় হলেও বাংলা তাকে উত্তমকুমার নামেই পুজো করে এসেছে। তাঁর আবির্ভাব শুধু বাংলা চলচ্চিত্র নয়, থিয়েটারের মঞ্চ নয়, সমগ্র সিনেমা জগতের একটা মাইলস্টোন তিনি।

উত্তমকুমার মোট ২১১ টি সিনেমাতে অভিনয় করেছিলেন যার মধ্যে ১৫টি হিন্দি সিনেমা। তাঁর হাত ধরে বাংলা চলচ্চিত্র অন্যমাত্রায় পৌঁছে গিয়েছিল। তাঁর এই দান বাঙালির কাছে অবিস্মরনীয় হয়ে থাকবে। তাঁর অভিনয়ের জন্য অসংখ্য পুরস্কার পেয়েছিলেন তিনি। ‘সাগরিকা’, ‘থানা থেকে আসছি’, ‘ভ্রান্তবিলাশ’, ‘এন্টনি ফিরিঙ্গি’ , ‘হারানো সুর’ , ‘গলি থেকে রাজপথ’ , ‘সন্ন্যাসী রাজা’ ছবিগুলো প্রত্যেকটি বিখ্যাত। ১৯৬৭ সালে প্রথম বাঙালি অভিনেতা হিসেবে ‘এন্টনি ফিরিঙ্গি’ ও ‘চিড়িয়াখানা’-র জন্য জাতীয় পুরস্কার পান।

অবশেষে মাত্র ৫০বছর বয়সে ১৯৮০সালের ২৪শে জুলাই এই কিংবদন্তি অভিনেতার মৃত্যু হয়। তাঁর কার্যকলাপ, তার হৃদয় মোহন হাসি, অভিনয় আজও আধুনিক বাঙালির মনেপ্রাণে বেঁচে আছে এবং ভবিষ্যতেও থাকবে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর