প্রকাশিত হল সিভিল সার্ভিসের ফলাফল, প্রথম হয়েছেন শুভম, মুসলিম সফল প্রার্থী ৪৩ থেকে কমে ২৯

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

bg-1632552740

দেশে উচ্চ পদাধিকারী আমলা হওয়ার সর্বোচ্চ পরীক্ষা ইউপিএসসির ২০২০ সালের পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয়েছে। এই পরীক্ষায় সফল প্রার্থীরা কেউ আইএএস, আইপিএস, আইএফএস প্রভৃতি পদে যোগ দেবেন। এবার ইউপিএসসি পরীক্ষায় প্রথম হয়েছেন বিহারের কাটিহারের বাসিন্দা শুভম কুমার। বোম্বে থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে বিটেক শুভম কুমার। দ্বিতীয় হয়েছেন ভোপালের ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিংয়ে বিটেক জাগৃতি অবস্তি, আর তৃতীয় হয়েছেন আগ্রার অঙ্কিতা জৈন। আর মুসলিমদের মধ্যে শীর্ষে রয়েছেন সাদাফ চৌধুরি। সাদাফ ২৩ তম স্থান অধিকার করেছেন।

অন্যদিকে,  পশ্চিমবঙ্গ থেকে বেশ কয়েকজন এবছর ইউপিএসিতে স্থান পেয়েছেন। মানজার ১২৫তম স্থান অধিকার করেছেন। আঞ্জুমের বাড়ি উত্তর দিনাজপুরের ইসলামপুরে। তিনি রাজ্যের সংখ্যালঘু বিষয়ক ও মাদ্রাসা শিক্ষা দফতরে মন্ত্রী গোলাম রব্বানির ভাইপো।

প্রসঙ্গত গত ৮ জানুয়ারি থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত মেইন পরীক্ষা হয়েছিল। ২রা অগস্ট থেকে ২২শে সেপ্টেম্বর পর্যন্ত ইন্টারভিউ হয়েছিল। প্রিলিতে যারা পাশ করেছিলেন তাঁরাই মেইন পরীক্ষায় বসার সুযোগ পেয়েছিলেন। মোট ২০৪৬ জনকে ইন্টারভিউতে ডাকা হয়েছিল। তাদের মধ্যে সফল হন ৭৬১ জন। এই সব সফল প্রার্থীর মধ্যে ২৬৩ জন সাধারণ শ্রেণীর, ৮৬ জন অর্থনৈতিকভাবে দুর্বল শ্রেণীর (ইডব্লিউএস), ২২৯ জন অন্যান্য অনগ্রসর শ্রেণীর, ১২২ জন তফসিলি জাতির এবং ৬১ জন তফসিলি উপজাতির সদস্য। আর সংখ্যালঘু মুসলিমের সংখ্যা ২৯। যদিও ২০১৯ সালে আমাদের ৪৩ জন সফল মুসলিম প্রার্থী ছিল, যেখানে আপাতত তালিকা দেখে বোঝা যাচ্ছে ২০২০ সালে মাত্র ২৯ জন মুসলিম সফল হয়েছেন। এই বছর মাত্র  দুজন মুসলিম প্রার্থী শীর্ষ ১০০ জনের মধ্যে রয়েছেন, যদিও ২০১৯ সালে মাত্র একজন ছিলেন।

তবে প্রতি বছরের মতো এ বছরও দিল্লির জামিয়া মিল্লিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের আইএএস কোচিং সেন্টারের ২০ জন প্রার্থী সিভিল সার্ভিস সফল হয়েছে। যদিও এই তালিকায়  মুসলিম শিক্ষার্থীদের পাশাপাশি কিছু অমুসলিম শিক্ষার্থীও রয়েছেন। এই সাফল্য নিয়ে দিল্লি সংখ্যালঘু কমিশনের প্রাক্তন চেয়ারম্যান ড. জাফারুল-ইসলাম খান বলেন, দেশে মুসলিম জনসংখ্যার হার ১৫ শতাংশ হলেও সিভিল সার্ভিসে উত্তীর্ণের হার ৩.৪৩ শতাংশ। সুদর্শন টিভি “ইউপিএসসি জিহাদ” প্রোগ্রাম করে প্রচারণা চালালেও মুসলিমদের সাফল্য রুখতে পারেনি। তবে, উল্লেখযোগ্য বিষয় হল, ইউপিএসসিতে রাজ্যের ইসলামপুরের সন্তান মুহাম্মদ মানজার হোসেন আঞ্জুমের ১২৫ তম স্থান দখল। বছর খানেক অগে কলকাতার আজার জিয়া আইএএস হয়েছিলেন। তারপর এই সাফল্য মিলল।

এ নিয়ে রাজ্যের সংখ্যালঘু মন্ত্রী গোলাম রব্বানি তার ফেসবুক পেজে লিখেছেন, ‘আমার ভাতিজা মোঃ মানজার হোসেন আঞ্জুমকে সফলভাবে ইউপিএসসি যোগ্যতা অর্জন করায় এবং  ১২৫স্থান নিশ্চিত করায় আন্তরিক অভিনন্দন। আমরা আপনার অসাধারণ কৃতিত্বের জন্য পশ্চিমবঙ্গ গর্বিত এবং আমাদের মেধাবী ছাত্র আছে মাননীয় মুখ্যমন্ত্রীর এই কথা সত্যতা প্রমাণ করার জন্য আন্তরিক ধন্যবাদ।’

কৃতজ্ঞতাঃ আপনজন

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর