খুব শীঘ্র অক্সফোর্ডের করোনা টিকা উৎপাদন হবে ভারতেও

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG-20200721-WA0012

এনবিটিভি ডেস্ক: প্রথম ধাপে ইতিমধ্যেই পাশ করে গেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করোনার টিকা। এর প্রয়োগ সম্পূর্ণ নিরাপদ। সেই সঙ্গে মানবদেহে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়াতে সক্ষম। এবার সেই টিকাই ভারতেও মানবদেহে পরীক্ষামূলকভাবে প্রয়োগ শুরু হবে। লাইসেন্স পাওয়ার অপেক্ষা। ব্রিটেনে এই গবেষণায় সহযোগিতা করেছে একটি ভারতীয় সংস্থা। তারাই ভারতে প্রয়োগের ব্যবস্থা শুরু করবে।

অক্সফোর্ডের তৈরি এই টিকা চিকিৎসক মহলে আশার আলো জাগিয়েছে। এর তেমন কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। সেই সঙ্গে টি–সেল তৈরি করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সক্ষম। গবেষকরা জানিয়েছেন, এই টিকা প্রয়োগে সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে। প্যারাসিটামল খেলেই তা ঠিক হয়ে যাচ্ছে। তাই চিন্তার কিছু নেই।

বিশ্বে টিকা তৈরির সবথেকে বড় সংস্থা সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। তারাও অক্সফোর্ডের এই গবেষণায় সহযোগিতা করেছে। সংস্থার প্রধান আদর পুনাওয়ালা জানিয়েছেন, ‘‌এই টিকা মানবদেহে প্রয়োগের ফল ইতিবাচক হয়েছে। আমরা দারুণ খুশি। ভারতে মানবদেহে এই টিকা পরীক্ষামূলকভাবে প্রয়োগের অনুমতি চেয়ে আবেদন করছি নিয়ামক সংস্খার কাছে। অনুমতি পেলে পরীক্ষামূলক প্রয়োগ শুরু হবে। খুব শিগগিরই উৎপাদনও শুরু হবে।’‌

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর