১২ বছর বয়সের পর প্রকাশ্যে গান গাইতে পারবেন না মহিলারা,আইন আফগানিস্তানে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

edc6d7a02c2342b9854369a993846e20

নিউজ ডেস্ক : আফগানিস্তান! এটি একটি মুসলিম এবং ক্ষমতাধর দেশ হিসেবে পরিচিত সারা বিশ্বে। মুসলিম কান্ট্রিতে যে বিভিন্ন ইসলামিক নিয়মাবলি থাকবে সেটা আর অস্বাভাবিক কিছু না। কুরআনে সুন্নাহ অনুযায়ী- মেয়েদের গলার স্বর ও একটি হিজাব,এবং এটি(গলার স্বর) নিজেদের মধ্যে সীমাবদ্ধ রাখা আবশ্যক। এর জেরে আফগানিস্থানে নতুন আইন প্রণয়ন হল ১২ বছর বয়সের উর্ধ্বে মেয়েরা গান গাইতে পারবে না। এমনকি, কোনো শিক্ষকও মেয়েদেরকে গান শেখাতে পারবেন না ।

“১২ বছরের বেশি বয়সের মেয়েরা প্রকাশ্যে গান গাইতে পারবে না” নতুন নিয়ম প্রণয়ন করল আফগানি শিক্ষা মন্ত্রণালয়। যদিও রীতিমতো প্রতিবাদ জানাতে শুরু করেছে আফগানি মেয়েরা। নতুন নিয়ম প্রবর্তনের কারণ হিসেবে মনে করা হচ্ছে যে, বেশ কিছুদিন ধরে আফগানিস্তান ও তালেবানের শান্তি চুক্তি সংঘটিত হচ্ছে এবং তারই পরিপ্রেক্ষিতে এই নতুন এবং কড়া নির্দেশ জারি করল আফগানিস্থান এর শিক্ষা মন্ত্রণালয়।

উল্লেখ্য, এই নতুন নিয়মের বিরোধিতা করে অনেকেই গানের ছবি-ভিডিও প্রভৃতি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে ক্যাপশনে লিখেছেন এটা দেশের সংস্কৃতি। আবার কেউ কেউ সরাসরি আক্রমণ করেছেন রঙ্গিনা হামিদিকে। তবে বহু মানুষ বিষয়টিকে সমর্থন করেছেন। তালিবানের প্রভাবে আফগান সরকার এই নতুন আইন প্রণয়নে বাধ্য হয়েছে বলেই মনে করা হচ্ছে। উল্লেখ্য তালিবান সরকার আফগানিস্থান শাসন করত যে সময় তখন আফগানিস্থানে শরিয়াহ আইন কঠোরভাবে বলবৎ ছিল এবং সেখানে মহিলাদের সুরক্ষার ওপর কড়া নজর রাখা হতো। বিশ্বের মধ্যে মহিলাদের নিরাপত্তায় আফগানিস্থান তখন অন্যতম অগ্রগামী দেশ ছিল।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর