গাইবান্ধার ‘পাঁচপাই’ ডাক্তার নুরুল ইসলাম সরকার।

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

received_921125455057811

 

মো: সাগর ইসলাম.
স্টাফ রিপোর্টার, গাইবান্ধা
—–
-শুরুটা ছিলো সেই পাকিস্তান আমলে। সে সময় ওhষুধের দাম নিতেন মাত্র পাঁচ পয়সা। তখন থেকেই পাঁচ পাই ডাক্তার নামে পরিচিত। ৮৭ বছর বয়সেও দমেননি, মানুষের সেবা করে যাচ্ছেন হোমিও চিকিৎসক নুরুল ইসলাম সরকার। তবে সময়ের পরিবর্তনে এখন তার সেবা মেলে ২ থেকে ১০ টাকার মধ্যে।

লাঠিতে ভর করে প্রতিদিন সকালে বাড়ি থেকে মাইল খানেক পথ পায়ে হেঁটে ‘পাঁচপাই’ ডাক্তার হিসেবে পরিচিত নুরুল ইসলাম সরকার হাজির হন শহরের পুরাতন বাজারে জরাজীর্ণ চেম্বারে।

ঘড়ির কাটা ন’টা পার হতে না হতেই চিকিৎসা নিতে আসা শত শত মানুষের ভিড় জমে যায় হোমিওপ্যাথির এই চিকিৎসককে ঘিরে। রোগীর মুখ থেকে রোগের লক্ষণ শুনে এক টুকরো কাগজে লিখে দেন ওষুধ। এক সময় পাঁচ পয়সা নিলেও এখন তার ওষুধের দাম পড়ে মাত্র কয়েক টাকা।

প্রতিদিন গাইবান্ধাসহ পার্শবর্তী জেলার আড়াইশ থেকে ৩শ’ রোগী আসেন এই চিকিৎসকের কাছে। মানব সেবায় নিবেদিত প্রাণ এই মানুষটি এখন অনেক হোমিও চিকিৎসকের আদর্শ।

মানুষের সেবার মধ্য দিয়েই বাকি জীবনটা কাটিয়ে দিতে চান মহান এই সমাজসেবী নুরুল ইসলাম সরকার। ১৯২৯ সালে গাইবান্ধা সদর উপজেলার খোলাহাটি ইউনিয়নের পশ্চিম কোমরনই গ্রামে কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। ১৯৪৪ সালে হোমিও চিকিৎসা শুরু করেন তিনি।

গাইবান্ধায় স্বল্পমূল্যে চিকিৎসাসেবা দিয়ে আলোচনায় এসেছেন এক গ্রাম্য চিকিৎসক। বর্তমান সময়ে ডাক্তার দেখাতে যেখানে হাজার হাজার টাকা খরচ করতে হয় সেখানে তিনি রোগী দেখেন নামমাত্র মূল্যে। এক সময় মাত্র পাঁচ পয়সায় তিনি রোগী দেখতেন বলে গাইবান্ধায় এই চিকিৎসক পরিচিত ‘পাঁচপাই ডাক্তার’ হিসেবে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর