দুনিয়ার সেরা ২৪ উদীয়মান টেক হাবের তালিকায় কলকাতা

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

dsc_0681

রাজ্যে শিল্প বান্ধব পরিবেশ নিয়ে নানা সমালোচনার মধ্যেই একটি আন্তর্জাতিক সংস্থার সমীক্ষায় উঠে এসছে চিত্র। দুনিয়ার সেরা ২৪ উদীয়মান টেক হাবের তালিকায় আছে কলকাতা। 

নেদারল্যান্ডসের সংস্থা বিসিআই গ্লোবাল গোটা বিশ্বে ‘আউট অব দ্যা বক্স’ টেক কোম্পানিগুলির গন্তব্য হিসেবে মোট যে ২৪ শহরকে বেছে নিয়েছে তার মধ্যে আছে ভারতের দুই শহর কেরালার থিরুবনন্তপুরম ও পশ্চিমবঙ্গের কলকাতা। 

সেই সংস্থার সমীক্ষা অনুযায়ী বিশ্বব্যাপী শিল্প ও সফটঅয়্যার ডেভলপমেন্টের নতুন ঠিকানা হতে পারে এই দুটি শহর।

বিসিআই গ্লোবালের সহযোগী সংস্থা জোসেফিয়েন গ্লডেমানস সমীক্ষাটি করেছে। ভৌগলিক অবস্থানের বিচারে পুরো পৃথিবীকে মোট তিনটি ভাগে ভাগ করে প্রতিটি ভাগ থেকে ৮টি করে জায়গা বেছে নেওয়া হয়েছে। এগুলি হল আমেরিকা, ইউরোপ-মিডল ইস্ট ও এসিয়া প্যাসিফিক।

সমীক্ষায় বিবেচনায় নেওয়অ হয়েছে অবস্থান, মানুষের বসবাস, বিমান বন্দর, ডিজিটাল হাব, হাইওয়ে, শ্রমিক, বাসবাসের খরচ কত এ বিষয়গুলো।

বিসিআই গ্লোবালের তরফে বলা হয়েছে, ব্যবসার জায়গায় বলে পরিচিত নয় কেরালা। তার পরেও থিরুবনন্তপুরমের জনসংখ্যা ১৭ লাখ। এর পাশাপাশি রয়েছে সুন্দর আবহাওয়া, সস্তা জায়গা ও বসবাসের জন্য ভালো। তাই এটি টেক হাব তৈরির জন্য উপযুক্ত জায়গা।

অন্যদিকে, কলকাতাকে বেছে নেওয়ার ক্ষেত্রে বিসিআই গ্লোবালের যুক্তি হল, এখানে শ্রমিকের সংখ্যা প্রচুর এবং সস্তা, ইংরোজি স্পিকিং স্কিল রয়েছে মানুষের মধ্যে, বাজার দর খুবই সস্তা, দেশের অন্যান্য শহরের তুলনায় থাকার খরচ খুবই কম। 

রাজ্যে শিল্প নেই এই সমালোচনার মধ্যেই মুখ্যমন্ত্রী কিছুদিন আগে শিল্প সম্মেলন করে এলেন। এ অবস্থায় এই সমীক্ষার ফল রাজ্য সরকারের পক্ষেই গেল।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর