মহারাষ্ট্র আজ থেকে শুরু হচ্ছে ১৫ দিনের কড়া লকডাউন, পরিযায়ী শ্রমিকদের জন্য রেল চালাবে বহু ট্রেন

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

IMG_20210414_120151

নিউজ ডেস্ক : ভারতে করোনা ভাইরাস সংক্রমনের দ্বিতীয় ঢেউ প্রতিরোধে এবার গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করল মহারাষ্ট্রের উদ্ভব ঠাকরে সরকার। ভারতের প্রথম রাজ্য হিসেবে আগামী ১৫ দিনের জন্য গোটা রাজ্যে কার্ফু জারির ঘোষণা করলেন রাজ্যটির মুখ্যমন্ত্রী উদ্ধব থাকরে। আজ রাত ৮ টা থেকে জারি করা হচ্ছে যে কার্ফু। জরুরী ভিত্তির যাবতীয় পরিষেবা ছাড়া রাজ্যজুড়ে জারি হচ্ছে ১৪৪ ধারা।

 

১৮৯৭ সালের মহামারী আইন ও ২০০৫ সালের বিপর্যয় মোকাবিলা আইনের উল্লেখ করে রাজ্যজুড়ে জারি করা যে কার্ফুর নাম দেওয়া হয়েছে ‘ব্রেক দ্য চেন’। মহারাষ্ট্রের স্বাস্থ্য দপ্তরে তো থেকে জারি করা ১৭ পাতার নির্দেশিকা জারি করে বিস্তারিতভাবে জানানো হয়েছে কার্ফু সম্পর্কে। ১৪ এপ্রিল রাত ৮ টা থেকে ১ মে সকাল ৭ টা পর্যন্ত এই রাজ্যজোড়া কার্ফু বহাল থাকবে বলে জানানো হয়েছে মহারাষ্ট্র সরকারের প্রকাশিত নির্দেশিকায়। অন্যদিকে ভারতীয় রেলওয়ের এর তরফ থেকে জানানো হয়েছে, মহারাষ্ট্রের এই লকডাউন এর ফলে আটকে পড়া পরিচয় শ্রমিকদেরকে বাড়ি ফিরতে সাহায্য করার জন্য ১০০ এর বেশি স্পেশাল ট্রেন চালাবে ভারতীয় রেল।

 

প্রাথমিক অবস্থায় মহারাষ্ট্রের এপ্রিলের পর থেকে লকডাউন শুরু করার ঘোষণা করলেও উদ্ভব ঠাকরে কোভিদ টাস্কফোর্সের সঙ্গে বৈঠকের পর ঘোষণা করেন আজ থেকে লকডাউন বলবৎ করার কথা। উল্লেখ্য মহারাষ্ট্র এখন ভারতের মধ্যে সর্বাধিক করোনা সংক্রামিত রাজ্য। গত ২৪ ঘন্টায় রাজ্যজুড়ে নতুন সংক্রমনের খবর এসেছে ৬০ হাজারেরও বেশি। গোটা ভারতে গত ২৪ ঘণ্টায় ১ লাখ ৮৪ হাজার এর বেশী নতুন সংক্রমনের খবর এসেছে। মৃত্যু হয়েছে এক হাজারেরও বেশি করোনা আক্রান্ত রোগীর। এরই মাঝে মহারাষ্ট্রের সঙ্গে অন্যান্য রাজ্যের রাজ্য সরকার গুলি ও লকডাউন জারি করার কথা ভাবনাচিন্তা শুরু করেছে। কিন্তু উত্তরাখণ্ডে এখন নিশ্চিন্তে বিজেপি সরকার এর সাহায্যে চলছে লক্ষ লক্ষ পুণ্যার্থীর মহাযজ্ঞ শাহিস্নান। যেখানে মানা হচ্ছে না কোন ধরনের করোনা বিধি।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর