১২ ই এপ্রিল থেকে ১৫ দিনের লকডাউন শুরু হতে যাচ্ছে মহারাষ্ট্রে

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

Coronavirus-protection-plan-small

নিউজ ডেস্ক : ভারতে করোনা ভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার ফলে সবথেকে বেশি পর্যুদস্ত রাজ্য হল মহারাষ্ট্র। সারা ভারতের প্রতিদিন মোট নতুন সংক্রমনের প্রায় অর্ধেক আসছে মহারাষ্ট্র থেকে। এই দ্রুতগতিতে বৃদ্ধিপ্রাপ্ত নিত্য সংক্রমণের হার রোধ করার জন্য এবার মহারাষ্ট্রের উদ্ভব ঠাকরে সরকার ঘোষণা করতে চলেছেন ১৫ দিনের লকডাউন। আগামী ১২ ই এপ্রিল থেকে লকডাউন শুরু হওয়ার কথা জানানো হয়েছে মহারাষ্ট্র সরকারের তরফ থেকে।

 

গতকাল মহারাষ্ট্রে ক্ষমতাসীন জোট মহা আগাড়ি এবং বিরোধী সমস্ত রাজনৈতিক দলের মধ্যে সর্বদলীয় বৈঠকের এই মর্মে একটি সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে। মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরে জানিয়েছেন, রাজ্যে দ্রুত বিস্তার লাভ করা করোনা ভাইরাস এর শৃংখল বিচ্ছিন্ন করার জন্য আমরা আপাতত ১৫ দিনের লকডাউন ঘোষণা করতে চলেছি। এই ব্যাপারে রাজ্যের সমস্ত রাজনৈতিক দলের ঐক্যমতে হয়েছে বলেও তিনি জানান। তবে এবারের লকডাউন গতবারের লকডাউন এর মত অতটা কঠোর হবে না বলে জানিয়েছেন সে রাজ্যের মন্ত্রী এবং কংগ্রেস নেতা অশোক পটল। তিনি জানান, আমরা অনুরোধ করেছি যাতে সাধারণ মানুষের জীবন-জীবিকার কথা নজরে রেখে এই লকডাউনে বেশ কিছু ছাড় দেয়া হয়।

 

১২ ই এপ্রিল থেকে শুরু হতে চলা লকডাউনের ব্যাপারে আজ মুখ্যমন্ত্রী তার কোভিদ টাস্ক ফোর্স এর সদস্যদের সঙ্গে বৈঠকের পর এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করেন বলে জানা গেছে। তবে বিভিন্ন সূত্রে পাওয়া খবরে জানা গেছে এই লকডাউন এর সময় জরুরি করেন বিভিন্ন প্রয়োজনে সাধারণ মানুষ বাড়ির বাইরে বের হতে পারবেন। রেস্টুরেন্টের হোম ডেলিভারি পরিষেবা চালু থাকবে। কিছু নিয়ম মেনে সচল থাকবে সরকারি এবং বেসরকারি পরিবহন ব্যবস্থা। উল্লেখ্য সপ্তাহ শেষে মহারাষ্ট্রের এক দিনের লকডাউন ঘোষণা করেছিল উদ্ভব ঠাকরে সরকার। এছাড়াও সারা সপ্তাহের অন্যান্য দিনে দিনের বেলা বিশেষ কিছু ব্যাপারে নিষেধাজ্ঞা জারি ছিল এবং রাত্রে ছিল নাইট কারফিউ। তবে চিকিৎসা মহলের একাংশের দাবি, এই ১৫ দিনের লকডাউন এ করোনার এই সংক্রমনের শৃংখল নাও ছিন্ন হতে পারে। সে ক্ষেত্রে সরকারের বিকল্প ব্যবস্থা ভেবে রাখা প্রয়োজন। তবে শুধু রাজ্যের মানুষের স্বাস্থ্যের দিক দেখতে গিয়ে তাদের অর্থনৈতিক দিকটি কোনভাবেই অবজ্ঞা করা যাবে না বলছেন রাজ্যের মন্ত্রী অশোক পটল।

গতকাল শনিবার মহারাষ্ট্রে ৫৫ হাজারেরও বেশি নতুন সংক্রমনের খবর পাওয়া গেছে। তার মধ্যে শুধু মুম্বাই শহরে নতুন সংক্রমনের সংখ্যা প্রায় ১০ হাজার।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর