লাল কেল্লার উপরে শীঘ্রই গেরুয়া পতাকা উড়বেঃ কর্ণাটকের মন্ত্রী ঈশ্বরাপ্পা

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

কে.এস. ঈশ্বরাপ্পা, কর্ণাটকের গ্রামীণ উন্নয়ন ও পঞ্চায়েতি রাজ মন্ত্রী ।
কে.এস. ঈশ্বরাপ্পা, কর্ণাটকের গ্রামীণ উন্নয়ন ও পঞ্চায়েতি রাজ মন্ত্রী ।

এনবিটিভি ডেস্কঃ  সম্প্রতি দেশে‘হিজাব’ বিতর্ক নিয়ে দেশের খবরের শিরোনামে কর্ণাটক রাজ্যে। শিক্ষার্থীদের নিয়ে ধর্মীয় রাজনৈতিক মেরুকরণের চেষ্টা চলছে বলে অভিযোগ উঠছে বিভিন্ন মহল থেকে। ঠিক তারই মাঝে বুধবার কর্ণাটকের গ্রামীণ উন্নয়ন ও পঞ্চায়েতি রাজ মন্ত্রী কে.এস. ঈশ্বরাপ্পা হিন্দুত্বরাজ প্রতিষ্ঠার কথা উল্লেখ করে বলেন, ‘লাল কেল্লার উপরে শীঘ্রই গেরুয়া পতাকা উড়বে।’

মন্ত্রীর এই মন্তব্য নিয়ে রাজনৈতিক মহলে বেশ শোরগোল পড়ে  গিয়েছে।

উল্লেখ্য, কর্ণাটকের ‘হিজাব’ পরিহিতা ছাত্রীদের লক্ষ্য করে গেরুয়া টুপি ও শাল পড়ে তীব্র বিরোধিতা করতে দেখা যায় একদল হিন্দুত্ত্ববাদী মদদ পুষ্ট শিক্ষার্থীদের। এবিষয়ে রাজ্যের পঞ্চায়েতি রাজ মন্ত্রী কে.এস. ঈশ্বরাপ্পাকে জিজ্ঞাসা করলে তিনি বলেন, “ শুধু স্কুলে নয়, এবার লাল কেল্লার উপরে খুব শীঘ্রই গেরুয়া পতাকা উড়বে। সঙ্গে ভারতের জাতীয় পতাকা হিসাবে ‘গেরুয়া পতাকা’ স্বীকৃতি পাবেই।”

মন্ত্রী হিন্দুত্ববাদের সূর চড়িয়ে সাংবাদিকদের জানান যে, “আমরা যে কোনো স্থানে গেরুয়া পতাকা উত্তোলন করব, সেটা স্কুল হোক বা অন্যকোন স্থান হোক। যাদের বিবেক ও বুদ্ধি আছে তারা অবশ্যই সম্মান করবে। ইতিপূর্বে যখন আমরা বলতাম অযোধ্যায় শ্রী রাম মন্দির তৈরি হবে, তখন মানুষ আমাদের দেখে হাসত।  এখন কি অযোধ্যায় মন্দির তৈরি করিনি? আমরা বিশ্বের যে কোনো স্থানে গেরুয়া পতাকা উত্তোলন করব। জাফরান শাল পরা আমাদের ইচ্ছা।”

মন্ত্রীর বক্তব্য কর্ণাটকে বিতর্কের জন্ম দিয়েছে। প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচ.ডি. কুমারস্বামী তার বক্তব্যের নিন্দা করে বলেন যে, “তেরঙ্গা শরিয়ে গেরুয়া পতাকা প্রতিষ্ঠা করা সহজ নয়। এটি সমস্ত রাজ্যের প্রতিনিধিত্ব করে। তেরঙা পতাকা কেউ নামাতে পারবে না। রাজনীতির জন্য শিশুদের ব্যবহার করবেন না।”

গত মাসে কর্ণাটকের উদুপি জেলায় হিজাব নিয়ে প্রথম বিতর্ক দেখা দেয় কিছু শিক্ষার্থী ও শিক্ষকের মধ্যে। ছয় মুসলিম মেয়ে হিজাব পরে ক্লাসরুমে প্রবেশের দাবি জানায়। পরে হিন্দুত্ববাদী সংগঠনের উস্কানিতে গেরুয়া শিবির গড়ে তুলে হিজাব বিরোধী আন্দোলন গড়ে তলে। যদিও বিষয়টি এখন রাজ্যে বড় সংকটে পরিণত করেছে। বুধবার হাইকোর্ট মামলাটি বৃহত্তর বেঞ্চে রেফার করেছে এবং এখনও পর্যন্ত কোনও অন্তর্বর্তী আদেশ দেওয়া হয়নি। হিজাব নিয়ে বিক্ষোভ সহিংস রূপ নিয়েছে এবং রাজ্যের বেশ কয়েকটি জেলায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর