ABP news ও সি ভোটার সমীক্ষা : তৃণমূল কংগ্রেস আবার গড়ছে সরকার

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

bjp-tmc

নিউজ ডেস্ক : আসন্ন বিধানসভা নির্বাচন সামনে রেখে রাজনৈতিক ঘাত-প্রতিঘাত এবং দল বদল ঘিরে তুমুল উত্তেজনার মাঝে নির্বাচন কমিশন ঘোষণা করল নির্বাচন সূচি। এ রাজ্যে বিধানসভা নির্বাচন আটটি পর্যায়ে ২৭ শে মার্চ থেকে শুরু করে অনুষ্ঠিত হতে চলেছে ৯ ই এপ্রিল পর্যন্ত। নির্বাচন সূচি ঘোষণার পর থেকেই রাজনৈতিক বিশ্লেষকদের মাঝে শুরু হয়ে গেছে চুলচেরা বিশ্লেষণ। কোন দল আসতে চলেছে এবারের নির্বাচনে বিজেতা হিসেবে। আর তেমনই এক পূর্বাভাস নিয়ে হাজির হলো এবার এবিপি নিউজ এবং সি ভোটারের জনমত সমীক্ষা। রাজ্যজুড়ে বহু সংখ্যক মানুষের ওপর চালানো এই জনমত সমীক্ষায় উঠে এসেছে এবারের নির্বাচনের সম্ভাব্য বিজেতার নাম।

সমীক্ষায় দেখা যাচ্ছে, বর্তমান শাসকদল তৃণমূল কংগ্রেসের আবার তৃতীয়বারের জন্য রাজ্য সরকার গঠন করতে চলেছে। দ্বিতীয় স্থানে থাকবে বর্তমানে তৃণমূলের প্রবল প্রতিদ্বন্দ্বী বিজেপি। তৃতীয় স্থান স্বাভাবিকভাবেই বাম কংগ্রেস এবং আব্বাস সিদ্দিকীর ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টর পেতে পারে। সমীক্ষা বলছে রাজ্যের শাসক দল আসন্ন নির্বাচনে ১৪৮ থেকে ১৬৪ টি আসন লাভ করতে পারে। যেখানে বিজেপি পাবে ৯২ থেকে ১০৮ টি আসন।

জনমত সমীক্ষার এই রায়ে আপাতত কিছুটা হলেও স্বস্তি তৃণমূল কংগ্রেস। কারণ সাম্প্রতিক সময়ে দলবদল এর আসরে বেশ কিছু নেতাকর্মীর সংসদ এবং বিধায়ককে হারিয়েছে ঘাসফুল শিবির। এবং সেই সমস্ত নেতাদেরকে নিজেদের দলে ভিড়িয়ে বেশ সমৃদ্ধ এবং সুগঠিত মনে হচ্ছিল বিজেপিকে। কিন্তু বিজেপির কেন্দ্রীয় স্তরের নেতাদের গত বেশ কয়েকটি জনসভায় জনসমাগমের ঘাটতি সুস্পষ্ট ভাবে লক্ষণীয়। যার ফলে চিন্তার ভাঁজ পড়েছে রাজ্য বিজেপি নেতৃত্বের কপালে। রাজনৈতিক বিশ্লেষকদের মাঝে প্রশ্ন উঠছে তাহলে কি রাজ্যে বিজেপির জনপ্রিয়তা এবং গ্রহণযোগ্যতা ধীরে ধীরে হ্রাস পাচ্ছে পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি কৃষক আন্দোলন নিয়ে সমস্যা সহ আরো নানা বিষয়ে কেন্দ্রের ব্যর্থতার কারণে। নাকি দুয়ারে সরকার সহ নানাবিধ জনমুখি এবং কল্যাণকর প্রকল্প বাস্তবায়নের কারণে মমতা সরকার কি অতিরিক্ত জনপ্রিয়তা লাভ করছে বিজেপির বিরুদ্ধে। বিজেপি নেতারা সোজাসাপ্টা স্বীকার করেছেন রাজ্যের মমতার বিরুদ্ধে লড়াই করতে সরাসরি দাঁড়ানোর মত এমন কোন নেতা বিজেপিতে নেই। সে দিক থেকে মোদি ম্যাজিক যদি কাজ না করে বিজেপি তৃণমূলের সামনে এবারের নির্বাচনে দাঁড়াতে পারবে না বলেই মত রাজনৈতিক বোদ্ধাদের।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর