এক মাস লড়াইয়ের পর বিদায় নিলেন কোকিলকণ্ঠ লতা, দু’দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা 

NBTV ONLINE DESK

NBTV ONLINE DESK

লতা মঙ্গেশকর।
লতা মঙ্গেশকর।

এনবিটিভি ডেস্কঃ ২৭ দিনের লড়াই শেষ, স্তব্ধ হল কোকিলকণ্ঠ, অন্য সুরলোকে চলে গেলেন লতা মঙ্গেশকর চার সপ্তাহ ধরে মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি করানো  ছিলেন শিল্পী। সম্প্রতি অবস্থার উন্নতিও হচ্ছিল। কিন্তু শনিবার আচমকা তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে।

 মৃত্যুকালীন তাঁর বয়স হয়েছিল ৯২ বছর। প্রায় চার সপ্তাহ ধরে হাসপাতালে ভর্তি ছিলেন শিল্পী। সম্প্রতি অবস্থার উন্নতিও হচ্ছিল। কিন্তু শনিবার আচমকা তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। দিতে হয় ভেন্টিলেশনে। সেখান থেকে আর ফেরানো যায়নি লতাকে। রবিবার সকালে তিনি প্রয়াত হন।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন লতা মঙ্গেশকরের প্রতি শ্রদ্ধা জানিয়ে লেখেন, “প্রতিভার নিরিখে তিনি সঠিক অর্থেই ভারতের নাইটিঙ্গল।” রাজ্যে সোমবার সমস্ত সরকারি অফিসে অর্ধদিবস ছুটি থাকবে এমনটাই জানা গিয়েছে নবান্ন সুত্রে। সেইসঙ্গে মুখ্যমন্ত্রী  জানিয়েছেন, আগামী ১৫ দিন রাজ্যে সুরসম্রাজ্ঞীর গান বাজবে।

শিল্পী লতা মঙ্গেশকরের মৃত্যুর সংবাদ পেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গভীর শোক প্রকাশ করে টুইটে লেখেন, “আমি অনেক ব্যথিত  আজ। আজ আমাদের ছেড়ে চলে গেছেন দয়ালু এবং যত্নশীল লতা দিদি। তিনি আমাদের দেশে একটি শূন্যতা রেখে গেছেন যা পূরণ করা যাবে না। ভবিষ্যত প্রজন্ম তাকে ভারতীয় সংস্কৃতির একজন অদম্য বলিষ্ঠ  হিসেবে মনে রাখবে, যার সুরেলা কণ্ঠে মানুষকে মন্ত্রমুগ্ধ করার এক অতুলনীয় ক্ষমতা ছিল।”   

১৯২৯ সালের ২৮ সেপ্টেম্বর লতার জন্ম এক মরাঠি পরিবারে। মাত্র ১৩ বছর বয়সে বাবাকে হারান। তার আগে অবশ্য বাবার হাত ধরেই অভিনয় এবং গান শিখতে শুরু করে দিয়েছিলেন। ১৩-১৪ বছর বয়সেই প্রথম বার সিনেমায় গান গাওয়া। মরাঠি ছবিতে। মুম্বই যাওয়ার পর ১৯৪৮ সালে প্রথম হিন্দি ছবিতে গান। ‘মজবুর’ ছবিতে।

লতা মঙ্গেশকরের প্রয়াণে দু’দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। রবিবার সন্ধ্যায় মুম্বইয়ের শিবাজি পার্কে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সম্পন্ন হবে তাঁর শেষকৃত্য। লতার প্রয়াণে সোমবার অর্ধ দিবস ছুটি ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ সরকারও।

Facebook Comments Box

সম্পর্কিত পঠিত খবর

সর্বশেষ খবর